দুলাল হক, রুহিয়া (ঠাকুরগাঁও)

  ২৯ সেপ্টেম্বর, ২০২২

খড়িবাড়ির তেতো করলায় মিষ্টি হাসি

দেশের উত্তর জনপদে সবজির প্রধান জোগানদাতা ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া খড়িবাড়ি গ্রাম। এই গ্রামের কৃষক সবজি হিসেবে করলা চাষে বেশি গুরুত্ব দেন। কারণ আশ্বিন ও কার্তিক মাস অভাব-অনটনের সময়। তখন এলাকায় অন্য কোনো ফসল থাকে না। আর এ সময় করলা চাষে মাত্র ৪৫ দিনের মধ্যে তা আহরণ করা যায়। হিমালয়ের পাদদেশে রুহিয়া উপজেলার খড়িবাড়ি গ্রামে দেখা মিলবে করলার সারি সারি মাচা। প্রথম দেখায় সবুজপাতায় ছেয়ে যাওয়া মাচায় যে কারো চোখ আটকে যায়। চাষিরা করলা সংগ্রহ করে মাচার পাশে স্তূপ করছেন। আর শ্রমিকরা তা বাজারে নেওয়ার জন্য ঝুড়িতে সাজিয়ে নিচ্ছেন। এবার করলার ফলন ভালো। তেতো স্বাদের করলা চাষিদের মুখে এনে দিয়েছে মিষ্টি হাসি।

এ জেলার উৎপাদিত করলা এখন রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হওয়ায় লাভের মুখ দেখছেন চাষিরা। বেশ কয়েক বছর ধরেই খড়িবাড়ির চাষিরা করলা চাষে লাভের মুখ দেখছেন। নিজ এলাকায় চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে রাজধানীসহ সারা দেশে। 

খড়িবাড়ি এলাকার করলাচাষি আতাউর রহমান বলেন, এ বছরও তিনি ৩ একর জমিতে করলা চাষ করেছেন। অপর এক চাষি  আলী আক্তার বলেন, আমি প্রতি বছর করলা চাষ করি। এ বছরও ৫ একর জমিতে করলা চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। দামও ভালো পাচ্ছি। তিনি আরো বলেন, এ বছর শুরুতে ২৪০০ টাকা মণ বিক্রি করছি। করলাচাষি মিজানুর রহমান বলেন, আমি প্রতি বছর করলা চাষ করি। এ বছরও এক একর জমিতে করলা চাষ করেছি। শুরুতে দাম ভালো হওয়ায় আমি খুশি। 

উপজেলার কৃষি কর্মকর্তা কৃষ্ণ রায় বলেন, এ বছর করলার আবাদ হয়েছে ২১০ হেক্টর (চলমান)। পরিচর্যাসহ রোগবালাই দমনের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। আগাম শীতকালীন সবজি হিসেবে বাজারে আসবে। ফলে কৃষকরা ভালো দাম পাবেন বলে আশা করছি। যেখানে পানি জমে না, এমন উঁচু-মাঝারি জমির দোআঁশ মাটিতে করলার ভালো চাষ হয়। কৃষি বিভাগ সার ও কীটনাশক প্রয়োগে কৃষকদের পরামর্শ দিয়ে আসছে। কৃষিতে এআইপি মর্যাদা পাওয়া মেহেদী আহসান উল্লাহ চৌধুরী বলেন, খড়িবাড়ি গ্রামটি আগাম সবজি চাষের জন্য ঠাকুরগাঁও জেলার মধ্যে অন্যতম। এই এলাকায় আগে আখসহ বিভিন্ন ফসলের চাষ করত। বেশ কয়েক বছর ধরে এই এলাকায় করলা, বেগুন, কুমড়া, ফুলকপিসহ আগাম শীতকালীন সবজি চাষ করে স্বাবলম্বী হচ্ছেন। এখানকার উৎপাদিত সবজি স্থানীয় বাজারে চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close