নিজস্ব প্রতিবেদক

  ২৩ নভেম্বর, ২০২১

সঞ্চয়পত্রের ১১ স্কিম

সমন্বিত নীতিমালার আওতায় আসছে

সমন্বিত নীতিমালার আওতায় পরিচালিত হবে সব ধরনের সঞ্চয়পত্রের স্কিম। বর্তমান পারিবারিক ও পেনশনসহ ১১ ধরনের সঞ্চয়পত্র আছে। প্রতিটির জন্য আছে আলাদা নীতিমালা। সবকটিকে একটি নীতিমালায় আনতে প্রণয়ন করা হয়েছে সমন্বিত সঞ্চয়পত্র নীতিমালা। এ সংক্রান্ত খসড়া অনুমোদনের জন্য জাতীয় সঞ্চয়পত্র অধিদপ্তর থেকে পাঠানো হয়েছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে (আইআরডি)। সংশ্লিষ্টদের মতে, এটি কার্যকর হলে পৃথক নীতিমালার জটিলতা কাটবে। গ্রাহকদের অনলাইনে সেবা নিতে সুবিধা হবে। একই ডকুমেন্ট দিয়ে সব স্কিমের সঞ্চয়পত্র কেনা যাবে। এতে ব্যাংক ও ডাকঘরের কার্যক্রমও সহজ হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে জাতীয় সঞ্চয়পত্র অধিদপ্তরের পরিচালক শাহ আলম বলেন, বর্তমান প্রতিটি সঞ্চয়পত্র ম্যানুয়াল এবং পৃথক নীতিমালায় পরিচালনা হচ্ছে। সময়ের পরিপ্রেক্ষিতে অনলাইনে সব নীতিমালাকে একসঙ্গে যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য একটি সমন্বিত নীতিমালার খসড়া চূড়ান্ত হচ্ছে। খসড়াটি অভ্যন্তরীণ সম্পদ বিভাগে প্রশাসনিক অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। সেখান থেকে অনুমোদনের পর কার্যকর হবে।

সূত্র জানায়, সমন্বিত সঞ্চয়পত্র নীতিমালা দ্রুত অনুমোদনের জন্য বৈঠক থেকে তাগিদ দেওয়া হয়। গত ১৬ সেপ্টেম্বর অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মাসিক সমন্বয় সভায় এ সংক্রান্ত তথ্য উপস্থাপন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close