নিজস্ব প্রতিবেদক

  ১৮ জানুয়ারি, ২০২১

বিড়ির শুল্ক কমানোর দাবিতে মানববন্ধন

শিল্প ও শ্রমিক বাঁচাতে বিড়ির ওপর শুল্ক কমানোসহ ৬ দফা দাবিতে মানববন্ধন করেছে নরসিংদী জেলা বিড়িশ্রমিক ইউনিয়ন। গতকাল রবিবার নরসিংদী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাটের বিভাগীয় কর্মকর্তার কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা চলতি অর্থবছরের বাজেটে বিড়ির ওপর অতিরিক্ত ৪ টাকা মূল্যস্তর প্রত্যাহার, বিড়িতে অগ্রিম ১০% আয়কর প্রত্যাহার, সিগারেটের মতো বিড়িতেও তিনটি মূল্যস্তরকরণ, শ্রমিকদের মজুরি বৃদ্ধি, ভারতের মতো বিড়িশিল্পকে সুরক্ষা আইন বাস্তবায়নের দাবি জানান।

মানববন্ধনে বক্তব্য দেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম কে বাঙ্গালী, সাধারণ সম্পাদক আবদুর রহমান, যুগ্ম সম্পাদক হারিক হোসেন, সাংগঠনিক সম্পাদক আবদুল গফুর, প্রচার সম্পাদক শামীম ইসলাম, নরসিংদী জেলা বিড়ি শ্রমিক নেতা আলী নোমান প্রমুখ।

এম কে বঙ্গালী বলেন, বিড়ি শিল্পে সমাজের অসহায় শ্রমিকরা কাজ করে জীবিকা নির্বাহ করে। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ড বিড়িতে মাত্রাতিরিক্ত শুল্কারোপ করেছে। ফলে করের বোঝা সহ্য করতে না পেরে মালিকরা কারখানা বন্ধ করে দিচ্ছে। শ্রমিকরা কাজ না পেয়ে বেকার হয়ে মানববেতর জীবন যাপন করছে।

সাধারণ সম্পাদক আবদুর রহমান বলেন, বিড়ি ও সিগারেট দুটোই স্বাস্থের জন্য ক্ষতিকর। তাহলে ধূমপান বন্ধের নামে সিগারেটের চেয়ে বিড়িতে কেন শুল্ক বৃদ্ধি করা হয়েছে? বিড়ি দেশের গরিব মানুষ তৈরি করে গরিব মানুষ খায়। সেখানে শ্রমের সুযোগ রয়েছে। সিগারেট মেশিনে তৈরি হয় ধনীরা ধূমপান হিসেবে ব্যবহার করে। অথচ প্রতি প্যাকেট সিগারেটে মূল্যস্তর মাত্র দুই টাকা বৃদ্ধি করা হয়েছে। অন্যদিকে প্রতি প্যাকেট বিড়িতে চার টাকা বৃদ্ধি করা হয়েছে। এটা চরম বৈষম্যমূলক। যা গরীবের রুটি রুজির ওপর আঘাত করা হয়েছে। আগামী বাজেটে বিড়ির ওপর শুল্ক বৃদ্ধি হলে কঠোর আন্দোলনের মাধ্যমে প্রত্যাহারে বাধ্য করা হবে বলে হুশিয়ারি করেন তিনি। মানববন্ধন শেষে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাটের বিভাগীয় কর্মকর্তার মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করেন শ্রমিক নেতারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close