নিজস্ব প্রতিবেদক

  ২৮ সেপ্টেম্বর, ২০২০

কোভিড-১৯ মহামারি-সংক্রান্ত সেবা পেতে কল করুন ১০৬৫৫ নম্বরে

আইইডিসিআর (ইনস্টিটিউট অব এপিডিমিওলজি, ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ) এবং ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস (ডিএইচ), যৌথভাবে প্রসারিত করল কোভিড-১৯ হটলাইন সেবা।

ডিজিটাল হেলথকেয়ার সলিউশানসের সহযোগিতায় আইইডিসিআর কোভিড-১৯ হটলাইন নাম্বারটির মাধ্যমে আরো দৃঢ় হলো বাংলাদেশ সরকারের করোনাভাইরাস সংক্রমণ রোধের কার্যক্রম।

সারা দেশব্যাপী কোভিড-১৯ মহামারির সঙ্গে মোকাবিলায় আইইডিসিআর শুরু থেকে বেশকিছু হটলাইন নাম্বার চালু করেছে যেখানে দেশের যেকোনো প্রান্ত থেকে কল করে কোভিড-১৯ সংক্রান্ত সেবা নিতে পারবেন সাধারণ জনগণ। কোভিড-১৯ নিয়ে আতঙ্ক এড়াতে হটলাইনের মাধ্যমে দেওয়া হচ্ছে করোনাভাইরাস সম্পর্কিত সাধারণ তথ্য, টেস্টের জন্য নমুনা সংগ্রহ, আইসোলেশন, কোয়ারেন্টাইন ও চিকিৎসা সম্পর্কিত যাবতীয় তথ্য ও সহায়তা। এখন পর্যন্ত হটলাইনটি সরকারের করোনাভাইরাস সংক্রমণ রোধের কার্যক্রমকে ব্যাপকভাবে সহযোগিতা করেছে।

কিন্তু দিন দিন বাড়তে থাকা কোভিড-১৯ এর সংক্রমণকে রোধ করতে এবং আরো বেশি মানুষকে সহযোগিতা করতে সম্প্রতি আইইডিসিআর তাদের ইমার্জেন্সি হটলাইনের ব্যবস্থাপনায় যুক্ত করেছে ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস (ডিএইচ) কে। বর্তমানে ১০৬৫৫ হটলাইন নাম্বারটিতে আসা সব কল ডিএইচের নিজস্ব ডাক্তারদের দ্বারা পরিচালনা হচ্ছে এর মাধ্যমে সাধারণ জনগণ আরো কম সময়ে সঠিক তথ্য পর্যালোচনাপূর্বক দ্রুততম সময়ে পাচ্ছে কোভিড-১৯ সংক্রান্ত সব ধরনের তথ্য, পরামর্শ ও দিকনির্দেশনা। উল্লেখ্য, আইইডিসিআরের আগের সব নাম্বার ‘১০৬৫৫’ দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে।

আইইডিসিআরের তত্ত্বাবধানে, ডিএইচ তাদের নিজস্ব ডাক্তারদের প্রয়োজনীয় প্রশিক্ষণপূর্বক হটলাইন নাম্বারে কলের মাধ্যমে জনগণের জন্য কোভিড-১৯ সংক্রান্ত সব ধরনের তথ্য যেমন তাদের অবস্থান অনুযায়ী সবচেয়ে কাছের টেস্ট সেন্টার, বুথ ও অন্যান্য প্রয়োজনীয় সহযোগিতার ব্যবস্থা করেছে। এছাড়াও বিশেষ কিছু ক্ষেত্রে আছে বাসা থেকে টেস্টের জন্য নমুনা সংগ্রহ করার ব্যবস্থা এবং এসএমএস ও ই-মেইলের মাধ্যমে রিপোর্ট প্রদান করা।

আইইডিসিআরের ডাইরেক্টর প্রফেসর ডক্টর তাহমিনা শিরিন বলেন, কোভিড-১৯ মহামারির সঙ্গে এই লড়াইয়ে, বাংলাদেশের সরকারের বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে যুগ্মভাবে কাজ করছে যেন তারা দেশের জনগণকে আরো দক্ষতার সঙ্গে কার্যকরী সেবা দিতে পারে। এই জন্য আমরা আইইডিসিআরের কোভিড-১৯ হটলাইন আরো শক্তিশালী করার জন্য গ্রামীণ টেলিকম ট্রাস্টের ডিজিটাল হেলথকেয়ার সলিউশানসের (ডিএইচ) সঙ্গে কাজ করছি।

ইউএসএইড মিশন ডাইরেক্টর ব্রাউন বলেন, আমি গর্ববোধ করছি ইউ এস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড), বাংলাদেশ সরকারকে সহযোগিতা করতে দীর্ঘদিন ধরে প্রতিশ্রুতিবদ্ধ। কোভিড-১৯ মহামারি রোধে বাংলাদেশের সরকারের সব ধরনের কার্যক্রমেও সহযোগিতা করতে সব সময় পাশে আছে ইউএসএইড। আইইডিসিআর হটলাইনের প্রতি আমাদের সহযোগিতা এই প্রতিশ্রুতিরই একটি অংশ এবং আমরা ডিজিটাল হেলথকেয়ার সলিউশানসকে (ডিএইচ) ধন্যবাদ জানাই আমাদের সঙ্গে কোভিড-১৯ এর এই লড়াইয়ে যোগ হওয়ার জন্য।

ডিজিটাল হেলথকেয়ার সলিউশানসের (ডিএইচ) সিইও, সাজিদ রাহমানের বিশ্বাস, ডিএইচ, মানসম্মত স্বাস্থ্যসেবার মাধ্যমে, বাংলাদেশের জনগণকে নিরলসভাবে সেবা দিয়ে যাবে। এর পাশাপাশি আমরা বাংলাদেশের সরকারকে যেকোনোভাবে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় সহযোগিতা করতে প্রস্তুত।

এই উদ্যোগটি আইইডিসিআর, ইউএসএইড, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ব্রেকথ্রু অ্যাকশন একটিভিটি এবং ডিজিটাল হেলথকেয়ার সলিউশানসের মধ্যে একটি সহযোগিতামূলক প্রচেষ্টা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close