নিজস্ব প্রতিবেদক

  ২৪ অক্টোবর, ২০১৯

সূচকের উত্থান পুঁজিবাজারে

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার উত্থানে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৩ পয়েন্ট বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭২৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বাড়লেও ডিএসই-৩০ সূচক কমেছে ১ দশমিক ৫৪ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২৮৮ কোটি টাকার। ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৮৮টির এবং ৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো গ্রামীণফোন, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিক, সোনারবাংলা ইনস্যুরেন্স, মুন্নু জুট স্টাফলার্স, স্কয়ার ফার্মা, নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং, কপারটেক, মুন্নু সিরামিক ও যমুনা ব্যাংক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৮৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪০টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। সিএসইতে ১৮ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি টাকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close