নিজস্ব প্রতিবেদক

  ১৫ জুলাই, ২০১৯

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় দক্ষিণ কোরিয়া

বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি ন্যাক ইয়ন। গতকাল রোববার দুপুরে রাজধানীর একটি হোটেলে কোরিয়া-বাংলাদেশ বিজনেস ফোরামে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এ আগ্রহের কথা জানান তিনি।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন এবং ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অত্যন্ত ইতিবাচক। বাংলাদেশে অবকাঠামো, জ্বালানি এবং তথ্যপ্রযুক্তি খাতে আরো বিনিয়োগে আগ্রহী আমরা।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশন (কেআইটিএ) এ বিজনেস ফোরামের আয়োজন করে। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, এফবিসিসিআইয়ের সহসভাপতিরা, পরিচালক এবং এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি, সংগঠনের সদস্য প্রতিষ্ঠানগুলোর প্রধান ও দেশের শীর্ষ ব্যবসায়ী ও শিল্পপতিরা এতে অংশ নেন। অনুষ্ঠান শেষে বাংলাদেশ ও কেআইটিএর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং কেআইটিএর চেয়ারম্যান ইয়াং জু কিম স্মারকে স্বাক্ষর করেন।

প্রসঙ্গত, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ২৯৩ দশমিক ৬৯ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য দক্ষিণ কোরিয়ায় রফতানি করে এবং দক্ষিণ কোরিয়া থেকে ৯৮১ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রফতানিযোগ্য পণ্যগুলো হচ্ছে নিটওয়্যার, ওভেন গার্মেন্টস, ফুটওয়্যার, চামড়া এবং চামড়াজাত পণ্য। দক্ষিণ কোরিয়া থেকে মূলত সড়ক পথের যানবাহন, বিমান, জাহাজ এবং এ সংক্রান্ত যন্ত্রাংশ, ধাতু, ইলেকট্রনিক যন্ত্রপাতি এবং রাসায়নিক পণ্য আমদানি করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close