তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

ধর্ষণ রোধ করবে ‘অঙ্গনা’

দেশ এগিয়ে যাচ্ছে তার আপন গতিতে। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে দেশ কিন্তু এখনো মাঝেমধ্যেই পত্রিকা কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে চোখের সামনে চলে আসে ধর্ষণের অনাকাঙ্ক্ষিত ঘটনা। ধর্ষণের মতো অপরাধ রুখে দিতে ও নারী সুরক্ষায় বেশ কার্যকর একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করলেন তিন কলেজপড়ুয়া শিক্ষার্থী।

ধর্ষণের খবর সবার মনেই কমবেশি নাড়া দেয়। তবে ধর্ষণের ভয়াবহতা উপলব্ধি করে পরিত্রাণের উপায় নিয়ে ভাবতে শুরু করে রাজধানীর সরকারি বিজ্ঞান কলেজের তিন শিক্ষার্থী তাশদীদ বিন ওয়াহিদ, মুজতাহিদ রহমান ও কাইফ ইবনে জামান। বাংলাদেশে গত তিন বছরে প্রায় ৫ হাজারের মতো শিশু ও নারী ধর্ষিত হয়েছেন। এর মধ্যে ২০২৩ সালের ৫ মাসে পাঁচ শতাধিক ধর্ষণের ঘটনা ঘটে। এ ছাড়া বিশ্বব্যাপী সবচেয়ে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন হচ্ছে নারী ও মেয়েদের প্রতি সহিংসতা। তিনজনের মধ্যে একজন নারী তাদের জীবদ্দশায় সহিংসতার শিকার হন। আর অধিকাংশ ধর্ষণই হয়েছে উপযুক্ত সময়ে যথাযথ যোগাযোগ ও লোকেশন ব্যবস্থা না থাকার কারণে।

এমতাবস্থা থেকে রেহাই পেতে তাশদীদ, মুজতাহিদ ও কাইফ উদ্যোগ নেয় একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির, যার মাধ্যমে কোনো নারী বা ব্যক্তি কখনো অসচেতন অনুভব করলেই সে তার নিকটাত্মীয় ও অ্যাপের ব্যবহারকারীদের জানাতে পারবে। সেই পরিকল্পনা থেকেই ২০২২ সালে চারটি ইমেজের মাধ্যমে তৈরি করা হয় ‘অঙ্গনা’।

অঙ্গনা এমন একটি মোবাইল অ্যাপ, যা কোনো নারী অথবা ব্যক্তি বিপদে থাকাকালীন লোকেশন শেয়ার করতে সক্ষম। কোনো নারী বা ব্যক্তি কখনো অসচেতন অনুভব করলেই সে তার নিকটাত্মীয় ও অ্যাপের অন্য ব্যবহারকারীদের জানাতে পারবে তার বর্তমান অবস্থান। এ ছাড়া রয়েছে একটি ট্যাগ যার সাহায্যে ফোনে স্পর্শ করা ছাড়াই নিকটতম সাহায্যকারীকে নোটিফাই করা যাবে।

এ ব্যাপারে অঙ্গনার উদ্যোক্তা তাশদীদ বিন ওয়াহিদ বলেন, ‘অঙ্গনা নিয়ে কাজ শুরু করা মূলত বাংলাদেশে ধর্ষণকে কমিয়ে আনার জন্য। অধিকাংশ ধর্ষণ হচ্ছে যারা আমাদের ওই মুহূর্তে বাঁচাতে পারবে তাদের সঙ্গে যোগাযোগ করতে না পারার কারণে। যাতে ভুক্তভোগী চোখের পলকেই তাদের প্রিয়জনকে জানাতে পারে সেই তাড়না থেকেই মূলত আমাদের কাজ করা শুরু। এর পাশাপাশি আমরা আমাদের অনেক মেয়ে সহপাঠীদের দেখেছি যারা হয়তো রাতে একা কোচিং বা কাজ সেরে বাসায় যাওয়ার পথেও হয়রানির শিকার হয়। সেখান থেকেই মূলত শুরু।’

কলেজপড়ুয়া শিক্ষার্থীদের এ ধরনের উদ্যোগকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাই বেশ সাধুবাদ জানিয়েছেন। ভবিষ্যতে এই অ্যাপ্লিকেশন ধর্ষণ রোধে ও নারী সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অনেকেই। গুগল প্লে স্টোরে কিছুদিনের মধ্যেই পাওয়া যাবে ‘অঙ্গনা’ অ্যাপ্লিকেশনটি। দেশের কলেজ বা বিশ্ববিদ্যালয়পড়ুয়া মেধাবী ও সচেতন শিক্ষার্থীদের এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে বেশ প্রশংসার দাবিদার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close