তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৭ মে, ২০২৪

ফোনের স্টোরেজ খালি করার ৫ উপায়

বর্তমানে অধিক অ্যাপ ব্যবহার করার কারণে স্মার্টফোনে বরাদ্দ স্টোরেজ দ্রুত পূর্ণ হয়ে যায়। এর প্রভাবে পুরো ফোন স্লো কাজ করে কিংবা হ্যাং হয়ে যায়। এ ছাড়া অনেক বেশি ফটো বা ভিডিও আপলোডের ফলেও এমন হতে পারে।

স্টোরেজ খালি করতে প্রথমে প্লে স্টোরে ‘মাই অ্যাপস’-এ USED ট্যাবে ক্লিক করে আমরা সবচেয়ে কম ব্যবহার করেছি এমন অ্যাপগুলো চিহ্নিত করতে হবে। অকেজো অ্যাপ আনইনস্টল করতে হবে। এর জন্য সেটিংসে গিয়ে অ্যাপস বা স্টোরেজ-এ ক্লিক করতে হবে।

অ্যাপের তালিকা তৈরি করতে হবে এবং স্টোরেজ ব্যবহার দেখতে হবে। কম ব্যবহৃত অ্যাপের ডেটা এবং ক্যাশে সাফ করতে হবে। ফটো ও ভিডিওগুলোর ব্যাক আপ নিয়ে ডিলিট করতে হবে।

এ ছাড়া গুগল ফটো বা ড্রপবক্সের মতো ক্লাউড স্টোরেজ সার্ভিস ব্যবহার করে ফটো ও ভিডিওর ব্যাকআপ নিতে হবে। ব্যাকআপ নেওয়ার পর, ফোন থেকে ফটো ও ভিডিও ডিলিট করতে হবে। Google Files অ্যাপ ব্যবহার করে বড় ফাইলগুলোও ডিলিট করতে হবে। গান ও অন্যান্য মিডিয়া ডিলিট করতে হবে। স্ট্রিমিং পরিষেবাগুলো ব্যবহার করে, যেমন Spotifz বা Gaana-এর মাধ্যমে গান শোনা যেতে পারে।

এ ছাড়া হোয়াটসঅ্যাপ মিডিয়া পরিচালনা করতে হবে। হোয়াটসঅ্যাপে সেটিংস গিয়ে তারপর স্টোরেজে ক্লিক করতে হবে। বড় ফাইল খুঁজে ডিলিট করতে হবে। অপ্রয়োজনীয় চ্যাট মিডিয়া ও গ্রুপ মিডিয়া ডিলিট করতে হবে। ফোন ফ্যাক্টরি রিসেট করতে হবে। ফোন নিয়মিত আপডেট করতে হবে। ক্লাউড স্টোরেজ পরিষেবা ব্যবহার করে ফাইল সেভ করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close