তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১১ জানুয়ারি, ২০২৪

যে সুবিধা বন্ধ করল হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্ল্যাটফরম ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক ফিচার নিয়ে আসছে। আবার অনেক জনপ্রিয় ফিচার সুবিধা বন্ধ করেও দেয় প্ল্যাটফরমটির। নতুন বছরে হোয়াটসঅ্যাপে বড় বদল হতে চলেছে।

বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ। বছরের পর বছর ধরে সামাজিক যোগাযোগমাধ্যম হিসাবে বড় অবদান রেখেছে এই অ্যাপ। কিন্তু, হোয়াটসঅ্যাপে চ্যাট ব্যাকআপের জন্য এতদিন যে ফ্রি স্টোরেজ পেয়ে আসছিলেন তা আর পাবেন না।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের হর্তাকর্তা গুগল। প্রতি জি-মেইল অ্যাকাউন্ট ব্যবহারকারীদের ১৫ জিবি ফ্রি স্টোরেজ দিয়ে থাকে সংস্থা। যার মধ্যে থাকে গুগল ফটোস, জি-মেইলসহ অন্যান্য গুগল অ্যাপ্লিকেশন। এবার সেই তালিকায় যোগ হবে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ। এত দিন ওই ১৫ জিবি স্টোরেজ ব্যবহার না করেই ব্যাকআপ করা যেত হোয়াটসঅ্যাপে চ্যাট। তবে এই বছর থেকে তা বদলে যাচ্ছে।

এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ ও গুগল ড্রাইভের স্টোরেজে গোনা হবে। আর হোয়াটসঅ্যাপে চ্যাট, ছবি-ভিডিও মিলে স্টোরেজের পরিমাণ অনেক বেশি হয়ে যায়। ফলে ব্যাকআপের ফলে গুগল ড্রাইভের ফ্রি স্টোরেজ দ্রুত শেষ হয়ে যাবে বলে মনে করছেন অনেকে।

আর গুগল ড্রাইভের স্টোরেজ শেষ হয়ে গেলে গুগল ওয়ান সাবস্ক্রিপশনের মাধ্যমে আলাদা করে স্টোরেজ ভাড়া নিতে হবে ব্যবহারকারীদের। তবে স্টোরেজ বাঁচানোর উপায় আছে।

এজন্য প্রথমে চলে যান হোয়াটসঅ্যাপে। সেখানে সেটিংস অপশনে ক্লিক করুন। তারপর ‘স্টোরেজ অ্যান্ড ডেটা’ অপশনে ট্যাপ করুন। এবার প্রথমেই ‘ম্যানেজ স্টোরেজ’ অপশনে ক্লিক করুন। এখানে দেখতে পাবেন কোন ফাইল, কোন চ্যাটের পেছনে সবচেয়ে বেশি স্টোরেজ খরচ হয়েছে। প্রয়োজন অনুসারে সেই স্টোরেজ চালু করতে পারবেন। এবার যেকোনো একটি চ্যাটে ক্লিক করুন। সেখানে কোন কোন ছবি এবং ভিডিও ডিলিট করতে চান সিলেক্ট করে নিন। সেখানেই ডিলিট অপশনে ট্যাপ করে মুছে ফেলতে পারেন। এভাবে অনেকটা স্টোরেজ বাঁচাতে পারবেন। এ ছাড়া এক্সটার্নাল কার্ডের মাধ্যমে সেই ডেটা বা ছবি ট্রান্সফারও করে নিতে পারেন। এভাবে ছবিগুলো ডিলিটও করতে হবে না এবং গুগল ড্রাইভের স্টোরেজও খরচ হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close