তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৬ ডিসেম্বর, ২০২২

ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ সুরক্ষিত করণীয়

ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ এখন আমাদের জীবনযাপনের একটি অংশ হয়ে গেছে। পরিবার, বন্ধু বা সহকর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগের এটিই এখন প্রধান মাধ্যম। তবে সুবিধার পাশাপাশি আছে অসুবিধাও। হ্যাকাররা সব সময়ই সুযোগের অপেক্ষায় থাকে, কখন একজন ব্যবহারকারী ভুল করবেন। সেই সুযোগে তারা গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেবে। তাই কয়েকটি কৌশল মেনে চললে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

যেভাবে সুরক্ষিত রাখবেন ফেসবুক অ্যাকাউন্ট : ফেসবুকের সেটিং অপশন থেকে প্রাইভেসিতে যান। এখান থেকে পোস্টের প্রাইভেসি সেটিং ঠিকঠাক করুন। সব পোস্ট সবাইকে দেখানোর দরকার নেই। ফলে আপনার সম্পর্কে সব তথ্য সবার হাতে যাবে না। সার্চ ইঞ্জিন থেকে আপনার অ্যাকাউন্ট সরিয়ে রাখতে পারেন। এজন্য আবারও সেটিং অপশন থেকে প্রাইভেসিতে যেতে হবে। পরে সেখান থেকে সার্চ ইঞ্জিনের অপশনটি বন্ধ করে দিতে হবে। টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে হবে। এর ফলে কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করতে চাইলে নোটিফিকেশন দেবে।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন যেভাবে : ইনস্টাগ্রাম অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে হবে। ফোন ও ই-মেইল অ্যাড্রেস আপডেট করতে হবে এবং অবশ্যই ফোন ও ই-মেইল অ্যাড্রেসে আপনার অ্যাক্সেস থাকতে হবে। কোনো ধরনের সন্দেহজনক লিংকে ক্লিক করা যাবে না।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে করণীয় : রেজিস্ট্রেশন কোড বা টু স্টেপ ভেরিফিকেশন পিন ভুলেও কারও সঙ্গে শেয়ার করা যাবে না। অপরিচিত নম্বর থেকে আসা কোনো বিজ্ঞাপনে ক্লিক করা যাবে না। লটারি পেয়েছেন, চাকরি পেয়েছেন এসব লিংক আসলে ভুলেও ক্লিক করুন করবেন না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close