তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৮ আগস্ট, ২০২২

বিমানবন্দরে লাগেজ হারানো প্রতিরোধে নবপ্রযুক্তি

সাম্প্রতিক মাসগুলোতে বিমানবন্দরে যাত্রীদের লাগেজ হারানোর ঘটনা অনেক বেড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমে এ বিষয়ে বিস্তর লেখালেখিও হচ্ছে। এ সমস্যার হাত থেকে বাঁচতে যাত্রী ও উড়োজাহাজ সংস্থাগুলো প্রযুক্তি-ভিত্তিক সমাধানের দিকে ঝুঁকছেন। সম্প্রতি যুক্তরাজ্যের সংবাদ সংস্থা বিবিসির এক প্রতিবেদনে এমন কটি সমাধানের বিষয়ে বলা হয়েছে।

লাগেজ হারিয়ে যাওয়ার কারণ

করোনাভাইরাসের সংক্রমণ যখন অনেক বেশি ছিল, তখন বিশ্বে উড়োজাহাজ চলাচল কার্যত বন্ধ ছিল। ফলে বিমানবন্দরগুলোতে বাড়তি কর্মী ছাঁটাই করে খরচ কমানো হয়। তবে এখন আবারও ছুটির মৌসুমে মানুষের বিদেশ ভ্রমণের প্রবণতা বেড়ে যাওয়ায় বিমানবন্দরগুলো সীমিত কর্মী দিয়ে লাগেজ ব্যবস্থাপনাসহ গুরুত্বপূর্ণ সেবাগুলো দিতে হিমশিম খাচ্ছে। স্পেনের ম্যাপফ্রে নামের বিমা সংস্থা জানিয়েছে, এই গ্রীষ্মে লাগেজ হারিয়ে ফেলা ভ্রমণকারীর সংখ্যা ২০১৯ সালের তুলনায় ৩০ শতাংশ বেশি।

লাগেজ ব্যবস্থাপনা সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এসআইটিএ’র বার্ষিক প্রতিবেদন অনুসারে, ২০১৯ সালে সারাবিশ্বে ১ কোটি ৯০ লাখ ব্যাগ ও স্যুটকেস যাত্রীদের সঙ্গে একই ফ্লাইটে ওঠেনি। এর মধ্যে ১৩ লাখ ব্যাগ ও স্যুটকেসের আর কোনো হদিসই পাওয়া যায়নি।

জিপিএস ট্র্যাকারের ব্যবহার

নিজেদের ব্যাগ ও অন্যান্য প্রয়োজনীয় উপকরণের খোঁজ রাখতে যাত্রীরাই স্বতঃপ্রণোদিত হয়ে প্রযুক্তির সাহায্য নিচ্ছেন। তারা তাদের লাগেজের সঙ্গে অ্যাপলের এয়ারট্যাগের মতো জিপিএস ট্র্যাকার সংযুক্ত করে দিচ্ছেন।

অ্যাপল জানিয়েছে, সাম্প্রতিক সময়ে এয়ারট্যাগের বিক্রি অনেক বেড়েছে। স্মার্টফোন বা কম্পিউটারের মাধ্যমে এয়ারট্যাগ যুক্ত স্যুটকেসগুলোকে পৃথিবীর যেকোনো জায়গায় চিহ্নিত করা সম্ভব। গত মাসে প্রকাশিত ব্লুমবার্গের এক প্রতিবেদন থেকে জানা যায়, এক ব্যক্তি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে স্কটল্যান্ড যান। কিন্তু তিনি ট্র্যাকারে দেখতে পান তার লাগেজ কানাডার টরন্টো হয়ে যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটে চলে গেছে। তবে পরিবহন খাত বিশেষজ্ঞ এরিক লিওপল্ডের মতে, এ ধরনের ট্যাগিং যন্ত্র যাত্রীদের মনে কিছুটা শান্তি আনতে পারলেও এতে মূল সমস্যার সমাধান হচ্ছে না। তার মতে, লাগেজের ব্যবস্থাপনা ও ফ্লাইট ছেড়ে যাওয়ার সময়ের মধ্যে সমন্বয় না হলে এ ধরনের সমস্যার সমাধান হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close