তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৯ জুন, ২০২২

হোয়াটসঅ্যাপের ডিজঅ্যাপিয়ারিং বার্তাও সংরক্ষণ করা যাবে

হোয়াটসঅ্যাপে ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস সুবিধা কাজে লাগিয়ে পাঠানো বার্তা নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। এজন্য অবশ্য প্রতিবার বার্তা পাঠানোর আগে প্রেরককে সময় নির্ধারণ করে দিতে হয়। কিন্তু অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীই এ সুবিধার সমালোচনা করছেন। তাদের মতে, ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস সুবিধা কাজে লাগিয়ে পাঠানো বার্তায় অনেক সময় গুরুত্বপূর্ণ তথ্য বা ই-মেইল ঠিকানা থাকে, যা নির্দিষ্ট সময় পরও প্রয়োজন হয়। কিন্তু বার্তাগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ায় প্রয়োজনের সময় তথ্যগুলো ব্যবহার করা যায় না।

ব্যবহারকারীদের মতামতকে প্রাধান্য দিয়ে ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস অকার্যকর করার সুবিধা চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। ‘কিপ্ট মেসেজেস’ নামের এ সুবিধা কাজে লাগিয়ে প্রেরকের নির্ধারণ করা ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস অকার্যকর করে বার্তা সংরক্ষণ করা যাবে। এর ফলে ব্যবহারকারীরা যেকোনো সময় বার্তাগুলো পড়তে পারবেন। বর্তমানে ডিজঅ্যাপিয়ারিং মেসেজেসের মাধ্যমে পাঠানো বার্তা সংরক্ষণ করা যায় না।

বর্তমানে হোয়াটসঅ্যাপে স্বয়ংক্রিয়ভাবে বার্তা মুছে ফেলার জন্য ২৪ ঘণ্টা, ৭ ও ৯০ দিনের ৩টি অপশন রয়েছে। যেকোনো একটি সময় নির্বাচন করলেই পাঠানো বার্তা নির্ধারিত সময় পর মুছে যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close