তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৩ জুন, ২০২২

গুগলের ২০২২ সালের জনপ্রিয় কয়েকটি সেবা

ইন্টারনেটে কিছু সার্চ করা থেকে শুরু করে ভিডিও দেখার জন্য ইউটিউব মেইলে পাঠানোর জন্য জিমেইল এমনকি স্মার্টফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড পর্যন্ত যেসব কাজ মানুষের দৈনন্দিন জীবনে লাগে, তার প্রায় সবই প্রভাইড করছে গুগল।

গুগল সার্চের পাশাপাশি গুগল ম্যাপ, গুগল প্লে-স্টোর, গুগল জিমেইল, গুগল ডকর্সের মতো আরো ২৭১-এর মতো সার্ভিস রয়েছে গুগলের। এসব সার্ভিসের বেশির ভাগ সম্পর্কে ইউজাররা হয়তো জানেনই না। তো এমনি অজানা কিছু তথ্য জানাব আজকের এই আর্টিকেলে।

১.গুগল শপিং

বিশ্বব্যাপী ই-কমার্স বা অনলাইনে কেনাকাটা অন্যতম জনপ্রিয় মাধ্যম হলেও এফ্রেডবল দামে পণ্য কিনার জন্য গ্রাহককে বিভিন্ন ওয়েবসাইটে ভিজিটর করতে হয়; যা বেশ সময়সাপেক্ষ একটা কাজ। গ্রাহকদের অনলাইন কেনাকাটার কষ্ট সহজ করার জন্য গুগল শপিং নামে একটি ফ্রি প্ল্যাটফরম রয়েছে। গুগল শপিং গ্রাহকদের জন্য বিভিন্ন পণ্য সার্চ পণ্য কম্পিয়ারিং এবং সেলারের ওয়েবসাইট থেকে সরাসরি পণ্য কিনার দিয়ে থাকে। গুগল শপিংয়ে কোনো পণ্য সার্চ করা হলে গ্রাহকের অতিতের অ্যাকটিভিটি ইনফরমেশন এবং পছন্দের ওপর ভিত্তি করে রেজাল্ট শো করা হয়। ফলে কমদামে গ্রাহকের পছন্দের পণ্য খুঁজে পেতে সহজ হয়ে উঠে। এবং এই প্ল্যাটফরমটি তাদের রিটেইলারদের ফ্রিতে পণ্য লিস্টিংয়ের সুযোগ দিয়ে থাকে। যদিও প্রতিটা পণ্য সেলের সময় একটা নির্দিষ্ট লভ্যাংশ কেটে রাখে।

২. গুগল পডকাস্ট

বর্তমান সময়ে বিভিন্ন বিষয়ে আলোচনা থেকে শুরু করে বিনোদনের জন্য পডকাস্ট বেশ জনপ্রিয় একটি মাধ্যম হয়ে উঠেছে। স্পটিফাই, আইটিউন, অ্যাপল পডকাস্টের মতো বিশ্বের জনপ্রিয় পডকাস্টের পাশাপাশি গুগল পডকাস্ট নামে গুগলের নিজস্ব একটি পডকাস্ট মাধ্যমে রয়েছে। প্ল্যাটফরমটি ব্যবহার করে ব্যবহারকারীরা ফ্রিতে তাদের পছন্দমতো সেলিব্রিটিদের ইন্টারভিউ, গান থেকে শুরু করে সবধরনের অডিও কনটেন্ট শুনতে পারে। গুগল পডকাস্ট এপটিতে ইউজাররা তাদের নিজস্ব অডিও লাইব্রেরি তৈরি করতে পারে। এ ছাড়া অডিওগুলো ক্যাটাগরিগুলো আগে থেকেই রেডি থাকে বলে ইউজাররা তাদের পছন্দমতো কনটেন্ট বেছে নিতে পারে। গুগল পডকাস্ট এপটি তাদের অ্যান্ড্রয়েড এবং আইফোন দুটি প্ল্যাটফরমে পাওয়া যায়। অ্যান্ড্রয়েড পুলিশের তথ্যমতে, ২০২১ সাল শেষে প্রায় ১০০ মিলিয়নের মতো মানুষ এই এপটি ইন্সটল করেছে।

৩.গুগল গ্যারাজ

গুগলের ডিজিটাল গ্যারাজ প্লাটফর্মটি মূলত একটি অনলাইন শিক্ষামূলক প্ল্যাটফরম। যা ব্যবহারকারিদের ডিজিটাল মার্কেটিং, ক্যারিয়ার ডেভেলপমেন্ট, এবং কোচিং ও মেশিন লার্নিং এর মতো কোর্স অফার করে থাকে। এই প্ল্যাটফরমটি ব্যবহার করে স্টুডেন্ট এবং বিজনেসম্যান রা ভিডিও টিউটোরিয়াল এবং সরাসরি ট্রেনিং এর মাধ্যমে ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটেজি সম্পর্কে লিখতে পারে। বর্তমানে ফিজিক্যাল গ্যারাজে প্রায় ১০০টির ও বেশি ফ্রি এবং পেইড কোর্স রয়েছে। যা বিশ্বের সবচেয়ে বড় ইম্পলয়ার ইন্ডাস্টি এক্সপার্ট উদ্দোগতাদের সঙ্গে এক হয়ে তৈরি করা হয়েছে। স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারকারি চাইলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেসিক এবং পাশাপাশি গুগল এবং আইএবি ইউরোপের সার্টিফিকেট অর্জন করতে পারবে।

৪.গুগল সার্ভ

গুগল সার্ভে তা গুগলের একটি বিজনেস নিজস্ব প্রডাক্ট, যা গুগলের বিজনেসম্যানদের রিসার্চের কাজে ব্যবহৃত হয়। প্ল্যাটফরমটি মূলত ইন্টারনেট এবং স্মার্টফোন ইউজারদের উপর সার্ভে করে। প্ল্যাটফরমটি ব্যবহার করে মার্কেন্টাররা মূলত টারগেটেড ডেমোগ্রাফিকের মাধ্যমে অনলাইন সার্ভের মাধ্যমে কনজ্যুমার বিহ্যাইবিহার এবং মার্কেট ট্রেন্ড সম্পর্কে জানতে পারে। গুগল রিসার্চের তথ্য সূত্রে এই অনলাইন প্যানেলে প্রতিদিন ১০ মিলিয়ন এবং মোবাইল প্যানেল প্রতিদিন ৪ মিলিয়ন ইউনিক ইউজার গুগল সার্ভে ব্যবহার করছে।

৫. ফ্লটার

ফ্লটার মুলত গুগলের একটি ফ্রি ওপেন সোর্স সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট। অ্যাপটি ব্যবহার করে অ্যান্ড্রয়েড থেকে শুরু করে আইওএস, লিনাক্স এবং ম্যাকের মতো সব অপারেটিংয়ের জন্য খুব সহজে এবং পছন্দমতো ইউজার ইন্টারফেস তৈরি করতে পারে। এই কিট টিতে বেশ কিছু উইজেট রয়েছে, তা গেমিংয়ের একটি অপরটির পাশে সাজিয়ে ডিজাইনাররা সহজে তাদের এসের জন্য লে-আউট তৈরি করতে পারে। এ ছাড়া ইউজাররা প্রয়োজনমতো কাস্টমাইজ উইজেট তৈরি করে এক্সাইটিং উইজেটের সঙ্গে তা মার্ক করতে পারে। জাভা স্ক্রিপ্টের মতো কোডিং ল্যাঙ্গুয়েজ জানা না থাকলে এই অ্যাপটি ব্যবহার করে ডিজাইনাররা সহজে এবং স্বল্প সময়ে নিজের পছন্দমতো গেমও তৈরি করতে পারবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close