তারুণ্য ডেস্ক

  ৩১ মে, ২০১৭

ই-কমার্সে তরুণদের সফলতা

বাংলাদেশের সম্ভাবনাময় ই-কমার্স খাতের ভবিষ্যৎ নেতৃত্ব দেবে এ দেশের তরুণ প্রজন্ম। এই তথ্য যেমন সত্য, তেমনিভাবে এটাও সত্য যে, একজন সফল উদ্যোক্তা হওয়া সহজ কথা নয়। উদ্যোক্তা হওয়া যেমন এক ধরনের কঠিন চ্যালেঞ্জ, সফল হওয়া তার চেয়েও বড় চ্যালেঞ্জ। ই-কমার্স খাতে সফলতা পেতে প্রয়োজন ধৈর্য, জ্ঞান এবং চেষ্টা। অনেকেই কোনো প্রকার পরিকল্পনা ছাড়া শুধু ঝোঁকের বসে ই-কমার্স ব্যবসায় নেমে পড়ছেন, এতে যেমন তারা সফলতার মুখ না দেখে হতাশায় ভুগছেন, তেমনি যারা ইতোমধ্যে স্বচ্ছ উপায়ে এই খাতে ব্যবসা করছেন তারাও অসুস্থ প্রতিযোগিতার মধ্যে পড়ছেন। ই-কমার্স ব্যবসায় নামার পূর্বে সঠিকভাবে জানতে হবে আসলে ই-কমার্স কী, সঠিক গাইডলাইন, ই-কমার্স নিয়ে সচেতনতা ইত্যাদি। প্রথমে জেনে নিন-

ই-কমার্স কী : ই-কমার্স একটা আদর্শ ব্যবসা অথবা একটা বৃহত্তর আদর্শ ব্যবসার অংশ, যেটা যেভাবে ইন্টারনেটে কাজ হয় ঠিক সেভাবেই ইলেকট্রনিক নেটওয়ার্কের মাধ্যমে একক বা দলগত ব্যবসা পরিচালনা করে। এই বাজারের প্রধান চারটি অংশই পরিচালনা করে ইলেকট্রনিক কমার্স ব্যবসা থেকে ব্যবসা, ব্যবসা থেকে ক্রেতা, ক্রেতা থেকে ক্রেতা, এবং ক্রেতা থেকে ব্যবসা। ক্যাটালগ থেকে মেইলে অর্ডারের মাধ্যমে কোনো কিছু বেশ আধুনিকতম উপায় বা পন্থা বলে বিবেচনা করা যেতে পারে। বেশিরভাগ পণ্য বা সেবা ই-কমার্সের মাধ্যমে দেওয়া যেতে পারে।

ই-কমার্স ব্যবসায় নামার আগে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে :

প্রথমত, ই-কমার্স ব্যবসা নামার আগে ঠিক করে নিতে হবে কোন পণ্যটি বিক্রি করতে হবে। পণ্য নির্বাচনের সময় দেখে নিতে হবে অনলাইনে যারা কেনাকাটা করেন তাদের কাছে সেটির আদৌ চাহিদা রয়েছে কি না।

দ্বিতীয়ত, পণ্যটির দাম নির্ধারণ। এখন বাজার ধরতে কতটা ছাড় দেওয়া সম্ভব সেই হিসাবটা আগে কষে নিতে হবে। অনেক সময় প্রতিযোগীদের কাছ থেকে বাজার ছিনিয়ে নিতে বড় রকমের ডিসকাউন্ট দিতে হয়।

তৃতীয়ত, নজর দিতে হবে অর্ডার অনুসারে পণ্য যেন ঠিক মতো ক্রেতার কাছে পৌঁছে দেওয়া যায়, অর্থাৎ ডেলিভারি সিস্টেম ভালো রাখা জরুরি। তা না হলে গ্রাহকদের মধ্যে এই সংস্থার প্রতি ক্ষোভ জমবে।

চতুর্থত, পণ্যের গুণগত মান যেন ঠিক থাকে। অর্থাৎ সেই পণ্যের গুণগত মানের দিকে সবচেয়ে নজর দিতে হবে।

পঞ্চমত, সর্বোপরি নজর দিতে হবে নিজস্ব ওয়েবসাইটটির দিকে। এমনভাবে গড়ে তুলতে হবে, যাতে অনেক বেশি ট্রাফিক হলেও তা যেন ঠিক থাকে। অনেক সময় দেখা যায়, কোনো একটি স্কিম ঘোষণার পর এত বেশি আগ্রহী মানুষ তাতে ঢুকতে চায় যে অনেক সময় সাইট বসে যেতে দেখা যায়। তা হলে কিন্তু গ্রাহকরা হতাশ হয়ে পড়বেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist