আরিফ মঈনুদ্দীন

  ০৮ মার্চ, ২০২৪

ধারাবাহিক উপন্যাস (পর্ব ৮)

তাহারা ফিরিয়া আসিলেন

রাশেদা আক্তারের মুড দেখে এবার হক সাহেবের মনে হলো, বেগমের কথায় গুরুত্ব দেওয়া উচিত। লিলিয়ানের ব্যাপারটা শুনে হক সাহেব আশ্চর্য হলেন না। এখানে এসব বিষয়ে কেউ অবাক হয় না। কথায় আছে, কোনো দেশের গালি কোনো দেশের বুলি। জায়া ও পতি নিয়ে যে কথাটা হয়, তা থেকে বিবাহ নামক একটি সামাজিক বন্ধন প্রয়োজন- এ কথা এখানে পুরোনো হয়ে গেছে বা বলতে গেলে সেকেলে। এখানে এখন অনেক অবিবাহিত দম্পতি আছে। একসঙ্গে ঘুরছে, খাচ্ছে, চাকরি করছে, রাত্রিযাপন করছে। পরিচিত কারো সঙ্গে দেখা হলে দ্বিধাহীন বলে দিচ্ছে ইয়েস, মাই ডার্লিং মি. অমুক।

কী? কোনো কথা বলছ না যে!

কী আর বলব বলো, তোমার উদ্বেগটা উপভোগ করছি। বলতে বলতে হক সাহেব মুচকি হাসলেন। তোমার উদ্বেগ-উৎকণ্ঠায় বিলাতিদের তাঁশে তো হবেই না, বরং তোমার এ বহিঃপ্রকাশ এদের অধিকাংশের কাছে হাস্যকর একটা বিষয় মনে হবে। ওরা এখন যেখানে এসে দাঁড়িয়েছে, তা এক দিনের কুফল নয়।

রাশেদা আক্তার বললেন, আমি তো তথাকথিত সুসভ্য ইউরোপিয়ানদের সভ্যতা শিখাতে চাচ্ছি না বা তাদের ভুল ধরে দেওয়ার প্রয়াস চালাচ্ছি না। আমার কথা হলো, নিজের পরিবার নিয়ে। লীরা তো বলতে গেলে পুলসেরাত পেরিয়ে এসেছে। ভাবছি হাসান আর জিসানের কথা। ছেলেদের তো আর মেয়ের মতো আটকে রাখা যাবে না!

হ্যাঁ ওটা নিয়ে ভাবা যায়। ভাবতে পারো। তবে ধরে নিতে পারো, হক সাহেবের ছাওয়াল। ইনশাআল্লাহ খারাপ হবে না। আর আমার-তোমার তো চিন্তা আছেই। যেকোনো বিষয়ে ভাবনা থাকতে হয়। ভাবনা থাকলে তা এক দিন বীজ থেকে অঙ্কুর এবং অঙ্কুর থেকে বৃক্ষে পরিণত হবেই। কীভাবে ওদের গাইড করবে? ওদের সখ্য কার সঙ্গে হচ্ছে বা হওয়া উচিত, তা খতিয়ে দেখতে হবে। আমাদের মনের মতো ওদের সাথী সঙ্গ নির্বাচন করে দিতে হবে। সখ্যের অভাবে ছেলেমেয়েদের মেধার বিকাশও বিঘ্নিত হয়; সুতরাং ওদের একঘরে করেও রাখা যাবে না। আবার উচ্ছন্নে যাওয়া পোলাপানদের সঙ্গে বন্ধুত্ব করতে দেওয়াও চলবে না।

রাশেদা আক্তার বললেন, কথায় আছে না- বেশি কষলে নাকি দড়ি ছিঁড়ে যায়।

হ্যাঁ বেগম, সেটাই তো কথা। যতটুকু পরিমাণ টানলে দড়ি ছিঁড়বে না ততটুকু। ঠিক ততটুকুই টানবে।

আমি বাবা অতশত বুঝি না তুমি বরং এক কাজ করো...

কী কাজ? জিজ্ঞেস করলেন আজিম সাহেব।

বলছি, তোমার মনে হয় ধৈর্য মানছে না, কথা বলতে-না-বলতেই- কী কাজ?

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close