reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২৩

হাস্যরসের আড়ালে মুখোশ উন্মোচন

শফিক হাসানের লেখা পড়ি বেশ কিছু দিন ধরেই। তার সব ধরনের লেখার মধ্যে রম্যরচনা/রম্যগল্পই আমার কাছে তুলনামূলক শক্তিশালী মনে হয়। তেমন একটি রম্যগল্পগ্রন্থ ‘লোকাল ক্যাচাল’ পড়ে শেষ করলাম।

‘লোকাল ক্যাচাল’ নিছক বিনোদন নয়। বিনোদনের আবরণে শফিক হাসান প্রকাশ করেছেন রাজনীতি, অর্থনীতি, পারিপার্শ্বিকতা, সামাজিকতা ও গণমাধ্যমের নানা অসংগতি। এক কথায় গ্রন্থটি আমাদের সমাজের যথাযথ দর্পণ। রম্যগল্পের লঘুপাঠে পাঠক খুঁজে পাবেন সমাজের সর্বস্তরের গুরু তথ্য ও নিগূঢ় তত্ত্ব। ভাঁড়ে ভারাক্রান্ত আমাদের সমাজের প্রায় প্রতিটি দিকই উঠে এসেছে এই গ্রন্থের রম্যগল্পগুলোতে। দুই/তিন/চার পৃষ্ঠার গল্পগুলো একটানে পড়ে ফেলা যায় বিরতিহীনভাবে। তাত্ত্বিক আলোচনার ঘনঘটায় না গিয়ে লেখক চমৎকারভাবে পাঠকের মনে কিছু কঠিন বক্তব্য ঠেসে দিয়েছেন অবলীলায়।

কে হবে না নেতা, মিতুর মি টু, মিরপুর একটি নদীর নাম, যানজট জনজট রূপকথা, ভাষা ভেসেছিল জলে আশা কেঁদেছিল ছলে, হলদে গুজব গল্পগুলো পড়ে শুধু বিনোদিতই হইনি, চমৎকৃত হয়েছি লেখকের উদ্ভাবনী শক্তি দেখে। আমাদের সমাজের যে শ্রেণি খরগোশের মতো নিজের মাথা ঝোপে লুকিয়ে সমস্যা থেকে দূরে আছেন বলে ভাবতে ভালোবাসেন, তত্ত্বকথা এড়িয়ে চলেন তাদের কানেও শফিক হাসান হাস্যরসের আড়ালে কঠিন বক্তব্য ঢেলে দিতে পারেন।

‘মিতুর মি টু’ পড়ে নারীবাদীদের একাংশ খড়্গহস্ত হলেও হতে পারেন, তবুও বলব লেখক মুদ্রার অপর পিঠও যে আছে তা পাঠককে মনে করিয়ে দিতে পিছপা হননি। ‘একদা আষাঢ়ে’ পড়ে ইউটোপিয়ার কথা মনে পড়ে গেল। গল্পটির নাম ‘আষাঢ়ে গল্প’ হলে যুতসই হতো বলে ধারণা করি।

মজার বিষয় হচ্ছে, গ্রন্থটি পাঠের মজা শুধু শফিক হাসানের রম্যগল্পগুলোতেই শেষ হয়ে যাবে না। শেষ ফ্ল্যাপে লেখা সদ্যপ্রয়াত ছড়াকার ও রম্যকার আলম তালুকদারের (তার স্মৃতির প্রতি শ্রদ্ধা!) রিভিউও পাঠককে আপ্লুত করবে। ‘শফিক হাসান’ নামটি কীভাবে রম্যগল্পের দ্যোতনা হতে পারে আলম তালুকদার চমকপ্রদভাবে তা পাঠকের কাছে তুলে ধরেছেন। যেসব পাঠক তত্ত্বকথার গভীরে না ঢুকেই সমাজচিন্তার গভীরে যেতে চান আর বোনাস হিসেবে চনমনে একটা আমোদিত পাঠ সময়ের মধ্য দিয়ে যেতে চান ‘লোকাল ক্যাচাল’ তাদের আবশ্যিক পাঠ।

আমরা অনেকেই হয়তো আমাদের সমাজপতিদের মুখ ও মুখোশ দুটোই চিনি কিন্তু শফিক হাসানের মতো করে হাস্যরসের আড়ালে তাদের স্বরূপ উন্মোচন করতে পারি ক’জন? লোকাল ক্যাচাল প্রকাশ করেছে ‘টাঙ্গন’। প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০২২, প্রচ্ছদ করেছেন কাওছার মাহমুদ। রকমারি ডটকম থেকে অর্ডার করা যাবে। ২৮০ টাকা মলাট মূল্যের এই রম্যগল্পগ্রন্থের বিনোদন ও সমাজচিন্তার সমন্বিত মূল্য এর চেয়ে ঢের বেশি তা নির্দ্বিধায় বলা যায়।

* আহমেদ শরীফ শুভ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close