সৈয়দ নূরুল আলম

  ১৫ জানুয়ারি, ২০২১

কাব্যচর্চার অকলুষ অঙ্গন

অজিত ত্রিবেদী ও শান্তা চক্রবর্তীর সম্পাদনায় সম্প্রতি ‘চান্দ্রভাষ’ পত্রিকার পঁয়তাল্লিশতম সংখ্যা বের হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত এটি একটি কবিতা ও কবিতাবিষয়ক সাহিত্য পত্রিকা। অন্যসব সাহিত্য পত্রিকা থেকে ‘চান্দ্রভাষ’কে আলাদা করা যায় এর ভিন্নতর আদলের জন্য। ৪২৪ পৃষ্ঠার এ সংখ্যার লেখার মান সর্বোচ্চ পর্যায়ে ধরে রাখার চেষ্টায় ত্রুটি রাখেননি সম্পাদকদ্বয়। পাশাপাশি এর সৌন্দর্য-সৌকর্য, ছাপা, প্রচ্ছদ, কাগজ, বাঁধাই যথাযথ ও মনোমুগ্ধকর।

‘চান্দ্রভাষ’ গতানুগতিকতা থেকে সরে এসে একেবারেই নিজস্ব পথেই চলতে চায়। চরিত্রে ও আদর্শে খাঁটি লিটল ম্যাগাজিন হয়ে উঠতে চাওয়া এই কবিতাপত্র একটি ঐতিহ্য বা দিগদর্শন গড়ে তুলতেই প্রতিজ্ঞাবদ্ধ।’ সম্পাদকের এ বক্তব্যে চান্দ্রভাষের চরিত্র এবং এর ভেতর-বাহির অনেকটা পাঠকদের জানা হয়ে যায়।

৪৮টি ভিন্ন স্বাদের, ভিন্ন বিষয়ের লেখা স্থান পেয়েছে এ সংখ্যায়। যেমন শুভ্রা ঘোষ লিখেছেন নারীর রূপকল্পনায় কালিদাস ও রবীন্দ্রনাথ : অনুষঙ্গ মেঘদূত (পৃষ্ঠা : ৬৯-৯৩), তাপস রায় লিখেছেন বাংলাদেশের হৃদয় থেকে উত্থিত কবি আল মাহমুদ (পৃষ্ঠা : ৯৪-১০৪), অজিত ত্রিবেদী লিখেছেন ‘ইরমসংহিতা’: আত্মজৈবনিক দিনলিপির বিনির্মিত বয়ান বা লোকযানের স্বপ্নযাত্রা (পৃষ্ঠা : ১০৫-১৩২), আনন্দগোপাল হালদার লিখেছেন বিনয় মজুমদারের কবিতা : বিজ্ঞান ও দর্শনের রসায়নজাত স্বতন্ত্র নির্মাণ (পৃষ্ঠা : ১৫১-১৫৫)। এ ধরনের প্রতিটি প্রবন্ধই দৈর্ঘ্যে লম্বা, ওজনে ভারী ও গুরুগম্ভীর। কিন্তু পড়তে বিরক্ত লাগে না। বরং একবার পড়া শুরু করলে, শেষ না করে ওঠা সম্ভব হয় না।

আলোচিত পত্রিকায় কবিতাগুলোকে বিভিন্ন প্রকোষ্ঠের মধ্যে রাখা হয়েছে। যেমন কবিতা-ক, কবিতা-খ, অনুবাদ কবিতা, দীর্ঘ কবিতা, সাঁওতালি ভাষার কবিতা, আঞ্চলিক ভাষার কবিতা ইত্যাদি। এক-একটি প্রকোষ্ঠে আবার অনেকগুলো করে কবিতা গুঁজে দেওয়া হয়েছে।

‘ইঞ দুঞ অলা/কাথা কুঞ তলা/ভোর রেন কুহু চেঁড়ে লেকা/ভোর খন গেঞ অল কেয়া/রেঁগেজ নাচার মানমি কোআ ডগর।’ এটা একাটা সাঁওতালি কবিতা অংশবিশেষ। লেখক তারাসিঞ বাস্কে। কবিতার শিরোনাম ‘ননল হরতে সুসৗর।’

সাঁওতালদের কবিতার বিষয়ে সম্পাদক লিখেছেন, ‘আজ মানববিশ^ ও ভাষাবিশে^ ঘনিয়ে উঠেছে চরম সংকট। বিশেষ করে বাংলাভাষাসহ বিভিন্ন আঞ্চলিক বা সমাজভাষা ও সাম্প্রদায়ভিত্তিক ভাষার ক্ষেত্রে। তেমনই একটি ভাষা সাঁওতালি। আদিবাসী জনগোষ্ঠীরই একটি শাখা।’

পত্রিকায় বাংলাদেশ থেকে জান্নাতুন নিসার প্রবন্ধ ‘চৈত্রসংক্রান্তির প্রার্থনা’সহ কাজী রোজী, বাদল চৌধুরী, মিলন সব্যসাচী, সৈয়দ নূরুল আলমের কবিতা স্থান পেয়েছে। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। মূল্য ৩৭৫ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close