গৌতম চন্দ্র দাশ

  ১৭ জানুয়ারি, ২০২০

লোকসাহিত্যের অনন্য স্মারক

বাঙালির বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে গান বা গীত একটি অন্যতম অনুষঙ্গ। গান ও গীতের একটি মৌলিক পার্থক্য হলো, গানগুলো এককভাবে গাওয়া হলেও গীত কোরাসধর্মী এবং একান্তই নারী সংগীত। একদল নারী বসে, নেচে বা হাঁটা অবস্থায় এই ধরনের গীত গেয়ে থাকেন। গীতের আরেকটি বৈশিষ্ট্য হলো, এই গানে একজন প্রধান গায়িকা গীত শুরু করেন এবং সঙ্গীরা তার অনুসরণ করে দোহার হিসেবে গেয়ে থাকেন। সিলেট অঞ্চলে গীত বিয়ের অনুষ্ঠানের বৈচিত্র্য ও আনন্দ একটু বেশি মাত্রা দিয়ে থাকে।

হিন্দু স¤প্রদায়ের বিয়ে অনুষ্ঠানে বাদ্য বাজনা ও বাদ্য ছাড়া উভয় প্রকারের গীত গাওয়া হলেও মুসলিম সম্প্রদায়ের মধ্যে স্বপ্ন সময়ের জন্য বাদ্য বাজনা ছাড়া বিয়ের গীতের প্রচলন দেখা যায়। আধুনিকতার প্রভাবে বিয়ের গীতের ব্যাপ্তিকে কমিয়ে আনতে শুরু করেছে আধুনিক সাউন্ড সিস্টেম বা ডিজে গান। গবেষক আবদুল মতিন চৌধুরী বলেন, ‘এ দেশে হিন্দুদের মুসলমান ধর্মান্তরের মাধ্যমে যে মহামিলন তা বিবাহ অনুষ্ঠানের নতুনত্ব আনয়ন করে আনুষ্ঠানিকতায়। আরবিরীতি ও এ দেশের রীতিনীতির সংমিশ্রণে রূপ পায় এক ধরনের নতুন মুসলিম বিবাহ রীতি। ধর্মান্তরিত সম্প্রদায়ও তাদের অতীত বিবাহ রীতি ত্যাগ করে মুসলমানি রীতিনীতি গ্রহণ করে। এই যে মিশ্র বিবাহ রীতি দেখা দেয় তা আজও বহুলাংশে বর্তমান রয়েছে। বর্তমানে আধুনিক সভ্যতা ও পাশ্চাত্য রীতিনীতিতে বাঙালিরা অনুকরণ করতে গিয়ে আমাদের অতীত ঐতিহ্যের অনেক কিছু পরিবর্র্তিত হয়ে যাচ্ছে। এখন শহুরে সভ্যতার আমেজে গ্রামের বিবাহশাদিতেও আগের সেই সমারোহ ও আনন্দ লোপ পেয়ে যাচ্ছে। আমরা নিজস্ব সংস্কৃতি ত্যাগ করে দ্রুত অপসংস্কৃতির দিকে ধাবিত হচ্ছি। (লোকসাহিত্যে সিলেট (১ম খ-) এমনই অবস্থায় প্রফেসর জাহান আরা খাতুন উদ্যোগী হয়ে সংগ্রহ ও সম্পাদনা করেছেন ‘সিলেটের বিয়ের গীত’ বইটি।

বাংলার অধ্যাপক (অব.) জাহান খাতুন একই সঙ্গে কবি, শিশুসাহিত্যিক ও লোক গবেষকও। আলোচ্য গ্রন্থটি প্রকাশের পূর্বে ‘মরমি কবি শেখ ভানু’ গ্রন্থ ও সিলেটের বারোমাসি গান নিয়ে একাধিক গবেষণামূলক প্রবন্ধ প্রকাশের মধ্য দিয়ে একাডেমিক লোক গবেষক হিসেবে তিনি দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হন।

গবেষণা, ক্ষেত্র সমীক্ষা ও তথ্য সংগ্রহের মাধ্যমে দীর্ঘ বিরতির পর স্বল্পসংখ্যক গবেষণা করলেও মানসম্পন্ন গবেষণাকর্মে গবেষকের আগ্রহ সর্বজনজ্ঞাত। আলোচ্য গ্রন্থেও লেখকের সেই আদর্শ পরিলক্ষিত হয়। শুধু গান সংগ্রহ ও সংকলন করেই তিনি ক্ষান্ত হননি। একই সঙ্গে বিয়ের গানের সঙ্গে বিয়ের আনুষঙ্গিক বিভিন্ন পার্বনের বর্ণনাও গ্রন্থটিতে সন্নিবেশিত হয়েছে।

গ্রন্থটিতে গবেষক যে বিষয়ে আলোচনার আলোকপাত করেছেন- আচার অনুষ্ঠান, বিয়েবাড়ি, হিন্দু ঐতিহ্য, যৌতুক, নারী নির্যাতন, অলংকার, সাজ পোশাক, প্রশাধন, লোকায়ত অনুষঙ্গ। প্রস্তাব, রূপ, বিয়ে বাড়ি, ধামাইল, পেক খেইল, পাইলঅ বাড়া, হলুদ, মেন্দি, গিলা, গোসল, সাজ, অলংকার, পান, বরযাত্রা, ভক্তি-উপহার, যৌতুক, কনে বিদায়, বধূবরণ, পাশা, সংসার, মিলিয়ে গীত আছে ৫০৬টি। রয়েছে আঞ্চলিক ও দুর্বোধ্য শব্দের অর্থমালা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close