মমতাজুর রহমান, আদমদীঘি (বগুড়া)

  ২৭ মে, ২০২৩

ডুয়েলগেজ রেলপথ হচ্ছে সান্তাহারে

বগুড়ার আদমদীঘি উপজেলায় অবস্থিত সান্তাহার (কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগার) সিএসডিতে খাদ্যগুদাম রয়েছে ৬৭টি। গুদামগুলোতে খাদ্য সংরক্ষণ করা যায় প্রায় ৮০ হাজার টন ধান-চাল। যা দেশের তৃতীয় বৃহত্তর খাদ্য সংরক্ষণাগার। বগুড়া, নওগাঁ, জয়পুরহাট, রংপুর, দিনাজপুরসহ উত্তরের সব জেলা থেকে এ খাদ্যগুদামে ধান-চাল সংরক্ষরণ করা হয়। বৃহত্তর (খাদ্য সংরক্ষণাগার) এ সিএসডিতে স্থানীয় পরিবহন ও শ্রমিক ব্যয় কমাতে সেন্ট্রাল স্টোরেজ ডিপোতে স্থাপন করা হচ্ছে ডুয়েলগেজ রেলপথ।

রেলওয়ে পশ্চিমাঞ্চল (রাজশাহী) এরই মধ্যে ৪০ কোটি টাকা ব্যয় সাপেক্ষে একটি প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ার কাজ শুরু করেছে। শিগগিরই এ প্রকল্পের দরপত্র আহ্বান করা হবে। এ প্রকল্প বাস্তবায়ন করা হলে রেলপথে আমদানি করা এবং অভ্যন্তরীণ খাদ্যশস্য ওয়াগনে আসা ও যাওয়ায় লোড-আনলোডে স্থানীয় পরিবহন ও শ্রমিক বাবদ ব্যয় বহুলাংশে কমে যাবে। একইভাবে এ সিএসডি থেকে দেশের অনত্র খাদ্যশস্য পাঠানো এবং অন্যত্র থেকে আসা খাদ্যশস্য আনলোড কাজ সরাসরি ওয়াগন থেকে হবে। লোড-আনলোড কাজে স্থানীয় পরিবহন ব্যয় কমবে। সেই সঙ্গে রেলওয়ের পণ্য পরিবহন খাতে রাজস্ব আয় বাড়বে।

সান্তাহার কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগার সিএসডির ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) হারুন-অর-রশিদ বলেন, ডুয়েলগেজ রেলপথ নির্মাণ প্রকল্প বাস্তবায়ন প্রস্তাব রেলওয়েকে দেওয়া হয়েছে।

রেলওয়ের রেলপথ নির্মাণ দপ্তর সান্তাহারের সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী আফজাল হোসেন প্রতিদিনের সংবাদকে জানান, সান্তাহার সিএসডিতে শুধু মিটারগেজ রেললাইন আছে। যেটি বর্তমানে তেমন একটা কাজে লাগে না। এ কারণে খাদ্য অধিদপ্তরের চাহিদা মোতাবেক ডুয়েলগেজ লাইন স্থাপনের জন্য প্রায় ৪০ কোটি টাকার একটি প্রকল্প পশ্চিমাঞ্চল রেলের প্রধান কার্যালয় রাজশাহীতে পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে, খুব অল্প সময়ে কাজের টেন্ডার আহ্বান করা করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close