খুলনা ব্যুরো

  ১৯ জুন, ২০২২

কেসিসির ৯০০ কোটি টাকার বাজেট আসছে

খুলনা সিটি করপোরেশনের আগামী অর্থবছরের বাজেটের জন্য বৃহৎ বাজেট আসছে। যার আকার হবে ৯০০ কোটি টাকা। মেয়র তালুকদার আবদুল খালেকের আমলে এটি হবে ৪র্থ বাজেট। এরই মধ্যে বাজেট তৈরির কার্যক্রম শুরু হয়েছে। এর আগে গত বছরের ২৬ আগস্ট নগর ভবনে গেল অর্থবছরের বাজেট পেশ করা হয়। যার লক্ষ্যমাত্রা ধরা হয় ৬০৮ কোটি টাকা। করপোরেশনের সূত্র বলেছে, আগামী ২১ জুন নাগাদ সাধারণ সভার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এ সভায় বাজেটের প্রাথমিক আলোচনা হতে পারে। আগামী মাসের প্রথম দিকে স্ট্যান্ডিং কমিটির সভায় বাজেট চূড়ান্ত হতে পারে।

সিটি করপোরেশনের বাজেট কাম অ্যাকাউন্টস অফিসার মো. মনিরুজ্জামান জানান, আগামী বাজেটে নতুন করে কোনো কর আরোপ করা হচ্ছে না। বকেয়া পৌরকর আদায়, নবনির্মিত সব স্থাপনার ওপর প্রচলিত নিয়মে কর ধার্য, নিজস্ব আয়ের উৎস সম্প্রসারণ, করপোরেশনের আয় বৃদ্ধির পরিকল্পনা রয়েছে। আগামী বাজেটে নাগরিক সেবা সম্প্রসারণ ও সেবার মান উন্নয়নের পরিকল্পনা রয়েছে। নগরীর দরিদ্র জনগণের উন্নয়নে বস্তি এলাকায় রাস্তাঘাট, কালভার্ট, টয়লেট নির্মাণ ও উন্নয়নের পরিকল্পনা নেওয়া হয়েছে। চলতি অর্থবছরে এ বাবদ ৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। ফলে নগরীর স্বল্প আয়ের মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন ঘটবে।

অপর সূত্র বলেছে, কেসিসি এখন স্বয়ংসম্পূর্ণ। উন্নয়ন প্রকল্প ছাড়া এলজিআরডি মন্ত্রণালয়ের ওপর নির্ভরশীল নয়। জলাবদ্ধতা নিরসনে বড় ধরনের পদক্ষেপ রয়েছে।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী খান মশিউজ্জামান জানান, এলজিআরডি মন্ত্রণালয় ১৫০০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ে এ প্রকল্প অনুমোদন শেষে একনেকের বৈঠকে পাস হওয়ার পর টাকা ছাড় পাওয়া যাবে। উল্লিখিত অর্থে খুলনা পাবলিক হল কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনাও রয়েছে। উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরে ৫০৪ কোটি ৩১ লাখ ২২ হাজার টাকার ওপর বাজেটের লক্ষ?্যমাত্রা নির্ধারণ করা হয়। সংশোধিত বাজেটের আকার দাঁড়ায় ৩০৬২ কোটি ৪৬ লাখ ৭৪ হাজার টাকা। লক্ষ?্যমাত্রা অর্জনের হার ৭১.৮৭ শতাংশ। মূলত সে সময় সরকারের কাছে থেকে আশানুরূপ অর্থ পাওয়া গেলেও দাতা সংস্থা থেকে অনুরূপ অর্থ বরাদ্দ না পাওয়ার কারণে উন্নয়ন বাজেটে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। এবারে নিজস্ব আয় বৃদ্ধির পরিকল্পনা, সরকার, বিভিন্ন দাতা সংস্থার প্রতিশ্রুতি এবং মেয়রের নির্বাচনী প্রতিশ্রুতির বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী বছরের বাজেট প্রণয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close