নিজস্ব প্রতিবেদক

  ০৪ আগস্ট, ২০২১

বেকার যুবকদের বিশেষ প্রণোদনা দিতে হবে

করোনা মহামারিতে বিভিন্ন সেক্টরে কর্ম হারিয়ে বেকার হয়ে যাওয়া যুবকদের জন্য বিশেষ প্রণোদনার দাবি জানিয়েছে বাংলাদেশ যুবশক্তি। গতকাল মঙ্গলবার সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ যুবশক্তির প্রধান উপদেষ্টা হানিফ বাংলাদেশি এ দাবি জানান।

হানিফ বাংলাদেশি বলেন, ‘গত ১২ বছরে ক্রমাগত আমাদের জিডিপি বেড়েছে। আমাদের বাজেটের আকার দিনকে দিন বড় হয়েছে কিন্তু সে অনুপাতে গত ১২ বছরে দেশে উৎপাদনমুখী বা কর্মসংস্থান সৃষ্টি করার মতো বিনিয়োগ হয়নি, যৎসামান্য বিনিয়োগ যা হয়েছে, তাও হয়েছে সেবা খাতে। প্রকৃতপক্ষে দেশের জিডিপি বৃদ্ধি কিংবা দেশের বাজেটের আকার আয়তন বাড়ার তুলনায় দেশে বিনিয়োগ বাড়েনি বরং কমেছে। তাহলে আমাদের এসব টাকা গেল কোথায়?’

তিনি আরো বলেন, ‘গত ১২ বছরে শুধু পাচার হয়েছে প্রায় ১০ লাখ কোটি টাকা। এই টাকাকে যদি বাংলাদেশের ৮৭ হাজার গ্রামে ভাগ করেন তাহলে গ্রামপ্রতি এর পরিমাণ দাঁড়ায় ১০ কোটি টাকারও বেশি, ৪৫৫৪টি ইউনিয়নে ভাগ করলে প্রতি ইউনিয়নের পাচার হয়েছে প্রায় ২২০ কোটি টাকা বা ৫০৭টি উপজেলা ভাগ করলে উপজেলাপ্রতি পাচার হয়েছে প্রায় ২ হাজার কোটি টাকা। এই টাকা প্রতি উপজেলায় বিনিয়োগ করা গেলে আমাদের যুবসমাজের কর্মসংস্থানের সংকট অনেকাংশে কমে আসত এবং অর্থনৈতিক অগ্রগতির স্বাভাবিক নিয়মে নতুন নতুন কর্মসংস্থানের পথ সৃষ্টি করত।’

বাংলাদেশ যুবশক্তির প্রধান উপদেষ্টা বলেন, করোনাকালে সরকার দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করলেও অসহায় বেকার যুবকদের জন্য কোনো ধরনের প্রণোদনা ঘোষণা করা হয়নি।

আমরা অবিলম্বে বিশেষ প্রণোদনা ঘোষণা করে হতাশাগ্রস্ত যুবকদের জন্য বেকার ভাতা ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করে সমাজের মূল স্রোতোধারায় তাদের অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close