সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

  ২৭ জানুয়ারি, ২০২৪

গাইবান্ধার সুন্দরগঞ্জ

অসময়ে তিস্তার ভাঙনে ৩০ বিঘা ভুট্টাখেত বিলীন

গাইবান্ধার সুন্দরগঞ্জে অসময়ে দিস্তার ভাঙন দেখা দিয়েছে। ভেঙে বিলীন হয়েছে প্রায় ৩০ বিঘা ভুট্টাখেত। খেতের শস্য ও চাষযোগ্য জমি ভাঙনের ফলে এখন পাগলপ্রায় এসব কৃষক। বাধ্য হয়ে গবাদিপশুকে কেটে খাওয়াচ্ছে মোচাধরা ভুট্টা। এতে কৃষকদের ফসল ফলানোর আশায় গুড়েবালি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বলছে, উপজেলায় এবার গম, মসুর, সরিষা, আলু, ভুট্টা, তিল, তিশি, পেঁয়াজ, রসুনসহ নানান ধরনের রবিশস্যের চাষ হয়েছে ১১ হাজার ১০ হেক্টর। এরমধ্যে ভুট্টা ৩ হাজার ৮২০ হেক্টর।

উপজেলার অন্যান্য এলাকা ছাড়াও তারাপুর, বেলকা, হরিপুর, কাপাসিয়া ও চন্ডিপুর ইউনিয়নের চরগুলোতেও করা হয়েছে ভুট্টার আবাদ।

কাপাসিয়া ইউনিয়নের উজান বুড়াইল চরের দূরত্ব উপজেলা সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার। মাঝখানে পাড়ি দিতে হয় দুই নদী। জানা যায়, বছর পাঁচেক আগে তিস্তার বুকে জেগে ওঠা দুর্গম ওই চরে ফলছে এখন ভুট্টাসহ নানা শস্য। দারুণ দেখা যায় কৃষকদের রোপণ করা ভুট্টাক্ষেতগুলো। মোচা ধরেছে পুরো গাছে। দুই মাস পরেই কৃষকদের ঘরে উঠত ফসল। কিন্তু সেই স্বপ্ন আর পূরণ হলো না তাদের।

চাষিরা জানান, ভালো হয়েছিল ভুট্টা। মোচাও এসেছিল। আশা ছিল, বিঘায় ফলন হতো ৫২ থেকে ৫৫ মণ। তিস্তায় ভেঙে এখন সব শেষ। ঋণ শোধ কিংবা পুঁজি করবেন কী দিয়ে।

তিস্তার ভাঙনে ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রতি সহানুভূতি প্রকাশ করে উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাশীদুল কবির প্রতিদিনের সংবাদকে বলেন, ‘তাদের একটি তালিকা প্রস্তুত করা হবে এবং বিভাগের পক্ষ থেকে কৃষিতে পুনর্বাসনের জন্য যতটুকু পারা যায় ব্যবস্থা নেওয়া হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close