মো. হায়দার আলী, পঞ্চগড়

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

বৈচিত্র্য হারাচ্ছে ডাহুক নদী

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ডাহুক নদীর বিভিন্ন স্থানে গর্ত করে চলছে পাথর উত্তোলন। বিক্ষিপ্তভাবে ট্রাক্টর দিয়ে কোথাও আবার হাতের তৈরি যন্ত্র দিয়ে পাথর উত্তোলন করছে স্থানীয় লোকজন। ফলে নদী তার চিরচেনা রূপ ও বৈচিত্র্য হারাচ্ছে। তেমনি নষ্ট হচ্ছে পরিবেশ। সেই সঙ্গে ধ্বংস হচ্ছে নদী সংলগ্ন ব্যক্তিগত জমি ও বাগান। দিন দিন নদী তার গতিপথ পাল্টে ভিন্ন দিকে ঘুরে যাচ্ছে। নদীর পানি কমে চরের তৈরি হচ্ছে। নদী গভীরতা হারিয়ে প্রশস্ত হচ্ছে। যার কারণে বর্ষাকালে একটুতেই নদীর পানি বেড়ে দুই কূল ভরে যাচ্ছে। সেই পানিতে স্থানীয় ফসলি জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে আমন ফসলের ক্ষতি হচ্ছে।

সরেজমিন দেখা যায়, তেঁতুলিয়া উপজেলার শালবাহান ও বুড়াবুড়ি ইউনিয়নের লোহাকাচি, বালাবাড়ি, শিলাইকুঠি, হারাদিঘীসহ বিভিন্ন এলাকায় ডাহুক নদীতে ট্রাক্টর দিয়ে কোথাও আবার হাতের তৈরি যন্ত্র দিয়ে নদীতে গভীর গর্ত করে বালু তুলছেন স্থানীয় লোকজন। এতে করে নদী তার চিরচেনা রূপ হারিয়ে চরে পরিণিত হচ্ছে। কমছে পানি প্রবাহ। নদীর প্রশ্বস্ত বেড়ে কমেছে গভীরতা। নদীর দুই তীর ভেঙে অনেকে জমি-বাগান হারিয়েছে।

বুড়াবুড়ি ইউনিয়নের শিলাইকুঠি বালাবাড়ি এলাকার আফরোজা বেগম বলেন, ডাহুক নদীর বিভিন্ন এলাকায় যেভাবে পাথর তোলা হয় তাতে আমার মনে হয় এটা কোনো নদী না। পাথর কোয়ারি এলাকা। নদীকে ধ্বংস করে যেভাবে পাথর তোলা হচ্ছে প্রশাসনের কেউ কি দেখছেন না। এভাবে নদী থেকে পাথর তুললে তো নদী আর নদী থাকবে না। চরে পরিণত হয়ে মরা নদীতে পরিণিত হবে। তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, নদীর কোথাও বিক্ষিপ্তভাবে পাথর তোলার সুযোগ নেই। আমরা পাথর তোলা বন্ধ করার জন্য প্রচারণা চালিয়েছি। ওই এলাকাগুলোতে অভিযান পরিচালনা করা হচ্ছে। পরিবেশের জন্য ক্ষতিকর কিছু কখনোই বরদাশত করা হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close