অলিউজ্জামান রুবেল, চাঁপাইনবাবগঞ্জ

  ২৯ জানুয়ারি, ২০২৩

চাঁপাইনবাগঞ্জ-৩ আসনে উপনির্বাচন

সুষ্ঠু ভোটগ্রহণে কঠোর প্রশাসন

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের পদত্যাগের পর শূন্য হওয়া চাঁপাইনবাগঞ্জ-৩ আসনের উপনির্বাচন ১ ফেব্রুয়ারি। আগামীকাল শেষ হচ্ছে নির্বাচনের প্রচার-প্রচারণা। ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এ নির্বাচনে ১৭২টি কেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে মনিটরিং সেল গঠন ও বিচারিক ম্যাজিস্ট্রেটও নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। বুধবার এক প্রজ্ঞাপনে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের জন্য রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. ফয়সল তারেককে নিয়োগ দেওয়া হয়েছে।

স্থানীয় প্রশাসন বলছে, তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চান। নির্বাচনের সময় প্রশাসনের অবস্থান থাকবে কঠোর। মাঠ কর্মকর্তাদের কাজও পযবেক্ষণ করবে তারা। সুষ্ঠু ভোট গ্রহণে নির্বাচন কমিশনের কঠোর নির্দেশনা রয়েছে জানিয়ে নির্বাচন সংশ্লিষ্টরা বলছেন, সবার সম্মিলিত প্রচেষ্টা থাকলে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব।

পুলিশ বলছে, নির্বাচনের সময় ইসির অধীনে পুলিশ প্রশাসন কাজ করে থাকে। নির্বাচন কমিশনের নির্দেশনার আলোকে পুলিশ দায়িত্ব পালন করে। একটি সুষ্ঠু নির্বাচন করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রওশন আলী জানান, আগামী ১ জানুয়ারি সদর আসনের উপ-নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে মাঠে কাজ করছেন ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবে পুলিশ ও বিজিবি। র‌্যাব সদস্যরা নিয়োজিত থাকবে নির্বাচনের মাঠে।

পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব বলেন, নির্বাচনের সময় ইসির অধীনে পুলিশ প্রশাসন কাজ করে থাকে। নির্বাচন কমিশনের নির্দেশনার আলোকে পুলিশ দায়িত্ব পালন করে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন যে নির্দেশনা দেবে জেলা পুলিশ সেভাবেই কাজ করবে।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, অবাধ সুষ্ঠু নির্বাচনে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্দিষ্ট কোন কেন্দ্র নয়, নির্বাচন ব্যস্থাপনাকেই গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন সেজন্য সব কেন্দ্রে ব্যাপক নিরাপত্তা থাকবে। পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ, র‌্যাব, নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি দায়িত্ব পালন করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close