মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি

  ১২ আগস্ট, ২০২২

ছোট ভাইয়ের অত্যাচারে ভিটেছাড়া মুক্তিযোদ্ধা

মুক্তিযুদ্ধে বিজয় অর্জন করলেও পারিবারিক দ্বন্দ্বে পরাজিত প্রায় বীর মুক্তিযোদ্ধা আফছার আলী আজ দিশাহারা। পৈতৃক ভিটা ছেড়ে শ্বশুরবাড়িতে আশ্রয় নিয়েও থাকতে পারছেন না শান্তিতে। ঘটনাটি রংপুরের মিঠাপুকুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের ইসমাইলপুর গ্রামের।

ভুক্তভোগীসহ এলাকাবাসী ও পুলিশ জানান, উপজেলার ১৬নং মির্জাপুর ইউনিয়নের ইসমাইলপুর গ্রামের বাসিন্দা মৃত মেনাজ উদ্দিনের ছেলে বীরমুক্তিযোদ্ধা আফছার আলী (৬৮) দীর্ঘদিন ধরে আপন ছোট ভাই আমজাদ আলীর (লালটুপি) প্রতারণার শিকার। ঘটনার সূত্রপাত ২০১৩ সালে। সেই সময়ে আমজাদ আলী তার অংশের ৫ শতাংশ জমি বড় ভাই বীর মুক্তিযোদ্ধা আফছার আলীর কাছে দলিলমুলে বিক্রি করেন। এরপর থেকে বড় ভাইয়ের বিরুদ্ধে নানা কুণ্ডপরিকল্পনা করেন আমজাদ আলী। তার বিক্রিত ওই ৫ শতাংশ জমি দখলে নেয়ার চেষ্টা করেন। পরে রাতের আঁধারে সেখানে ইটের ঘর নির্মাণ শুরু করেন। আমজাদ আলীকে দমাতে না পেরে আদালতের আশ্রয় নেন ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধা আফছার আলী।

শেষ পর্যন্ত দীর্ঘ আইনী লড়াই করে সম্পত্তি ফিরে পেলেও পাননি মুক্তি। এরপর থেকে আমজাদ আলীর মারমুখী আচরণ ও একের পর এক কুট পরিকল্পনায় জমির ফসল নষ্ট করাসহ চালাতে থাকে নানা অত্যাচার। এক পর্যায়ে নিরুপায় হয়ে আফছার আলী পৈতৃক নিবাস ছেড়ে স্ব-পরিবারে আশ্রয় নেন শ্বশুরবাড়ীতে। তাতেও ক্ষান্ত হননি আমজাদ। জমির সীমানা পিলার তুলে ফেলা, অন্যায়ভাবে আবাদি জমিতে বাড়ীর পরিত্যক্ত ময়লা আবর্জনা ফেলা, গরু-ছাগল, হাঁস-মুরগী দিয়ে ফসলের ক্ষতি, চাষাবাদে অন্যায় বাধা ও নানাভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করাসহ খুন জখমের হুমকি দেয়। এসবে অতিষ্ট হয়ে বীর মুক্তিযোদ্ধা আফছার আলী সম্প্রতি মিঠাপুকুর থানায় আবারো লিখিত অভিযোগ করেন।

এ প্রতিনিধির সঙ্গে আলাপকালে আক্ষেপ করে বীরমুক্তিযোদ্ধা আফছার আলী বলেন, মুক্তিযুদ্ধে বিজয় আর্জন করতে পারলেও পারলেও আজ নিজ পরিবারের কাছে তিনি চরমভাবে পরাজিত। এনিয়ে যেন তার লজ্জার শেষ নেই। কখনো কখনো তার মনে হয় তাদের শুরু করা সেই মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি। শেষ জীবনে পারিবারিক এবং সামাজিক শান্তি দেখে যেতে পারবেন কিনা তা নিয়ে তিনি সংশয় প্রকাশ করেন।

অভিযুক্ত আমজাদ আলী (লালটুপি) বলেন, ‘তার ভাই নিজ পদবীর প্রভাবে অনেক কিছু করতে চায়। তিনি একের পর এক মিথ্যা অভিযোগ করে চলেছেন এবং তার জমি নিজের বলে দাবি করছে।’

মিঠাপুকুর থানার পরিদর্শক (তদন্ত) জাকির হোসেন বলেন, বীর মুক্তিযোদ্ধা আফছার আলীর অভিযোগের বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে। তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close