জামালপুর প্রতিনিধি

  ১৪ অক্টোবর, ২০২১

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অর্থ লোপাটের অভিযোগ

সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে উন্নয়নমূলক বিভিন্ন প্রকল্পের অর্থ লোপাটের অভিযোগ পাওয়া গেছে। ইউপি চেয়ারম্যান আবু তাহের তার পরিবারের নামে টিন বরাদ্দ, গরিবের ঘর, ভুয়া ভাউচার, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে লাখ লাখ টাকা লুট করেছেন। এছাড়া রাস্তা সংস্কার নামে প্রকল্প দেখিয়ে ত্রাণ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত টাকা তছরুপও করেছেন। এ নিয়ে সুশীল সমাজ, রাজনীতিবিদ ও সাধারণ জনগণের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ইউপি চেয়ারম্যান আবু তাহের ২০১৫ সালে নির্বাচিত হওয়ার পর নিজের ইচ্ছামতো অফিস পরিচালনা করছেন। পাঁচ বছরের এলজিএসপি প্রকল্পের সব কাজ আবু তাহের নিজেই ভুয়া ভাউচারে বাস্তবায়ন করেছেন। কাজ শতভাগ দেখানো হলেও বাস্তবতায় জনদুর্ভোগ কাটেনি। ফলে সরকারের গৃহীত উন্নয়ন প্রকল্প কাগজ কলমে বাস্তবায়ন দেখানো হলেও সুফল পায়নি সাধারণ জনগণ। ২০১৬-১৭, ১৭-১৮, ১৮-১৯, ১৯-২০, ২০-২১ অর্থবছরে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে টিআর, কাবিখা, এডিপি ও নন-ওয়েজ প্রকল্পে প্রকল্পগুলো বাস্তবায়ন দেখিয়ে হাতিয়ে নেন লাখ লাখ টাকা। এছাড়াও সৌরবিদ্যুৎ, ভিজিডি, ভিজিএফ, টিউবওয়েল বিতরণ, কৃষি প্রণোদনা ও সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন ভাতা প্রদানের একক সিদ্ধান্তে অর্থের বিনিময় ও স্বজনপ্রীতির মাধ্যমে সচ্ছল পরিবারের মধ্যে বিতরণ করেন।

আরো জানা যায়, মাটি না কেটে প্রকল্প সভাপতি সাতপোয়া ইউনিয়নের চেয়ারম্যান বিল তুলে পকেটে রেখেছেন। বিষয়টি এলাকায় প্রচার হলে সমালোচনার সৃষ্টি হয়। এ নিয়ে সুশীল সমাজ, রাজনীতিবিদ ও সাধারণ জনগণের মাঝে ক্ষোভ বিরাজ করছে। দ্বিতীয়বারের মতো তাকে মনোনয়ন না দিতে সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগ, জামালপুর জেলা আওয়ামী লীগ এবং কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপ কামনা করেছেন ইউনিয়নবাসী ও সচেতন মহল। তার বিরুদ্ধে উঠা নানা অপকর্ম নিয়ে সুষ্ঠু তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন ইউনিয়নবাসী।

এদিকে মুঠোফোনে চেয়ারম্যান আবু তাহেরের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। প্রকল্পের নানা অনিয়মের বিষয়ে সরিষাবাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. হুমায়ুন কবীর জানান, ‘আমি খোঁজ নিয়ে দেখব। প্রকল্পে কোনো অনিয়ম পেলে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close