ধুনট (বগুড়া) প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০২১

যমুনার তীর সংরক্ষণ প্রকল্পে ধস

বগুড়ার ধুনটে যমুনা নদীর তীর সংরক্ষণ প্রকল্প এলাকার ১০০ মিটার নদীতে ধসে গেছে। গত শুক্রবার সকাল থেকে উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের পুকুরিয়া গ্রামে তীর সংরক্ষণ প্রকল্পে ধস শুরু হয়। গতকাল শনিবার দুপুর পর্যন্ত সেখানে ধস অব্যাহত ছিল। তবে ধস ঠেকাতে জরুরি ভিত্তিতে কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পাউবো ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৬ সালে প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে পুকুরিয়া-ভুতবাড়ী এলাকায় ৬০০ মিটার অংশ যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজ করা হয়। নদীর তীর স্লোপ করে তার ওপর জিওচট বিছিয়ে সিসি ব্লক স্থাপনের মাধ্যমে প্রকল্পের কাজ করে পাউবো। বর্তমানে যমুনা নদীতে পানি কমা অব্যাহত রয়েছে। তবে নদীর পানি তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় ঘূর্ণায়বর্তের সৃষ্টি করেছে। একারনে শুক্রবার সকাল থেকে পুকুরিয়া এলাকায় ডান তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় ধস দেখা দেয়। শনিবার দুপুর পর্যন্ত ওই এলাকায় তীর সংরক্ষণ প্রকল্পের প্রায় ১০০ মিটার নদীতে ধসে গেছে।

এদিকে শনিবার দুপুরে যমুনার ধসে যাওয়া তীর সংরক্ষণ প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ হাবিবর রহমান। এ সময় তিনি স্থানীয় লোকজনের কাছে ভাঙন পরিস্থিতির খোঁজ খবর নেন এবং জরুরি ভিত্তিতে ভাঙন রোধের কাজ করার আশ্বাস প্রদান করেন।

তিনি বলেন, আকর্ষিকভাবে যমুনার তীর সংরক্ষণ প্রকল্পে ভাঙন দেখা দিয়েছে। এরই মধ্যে ভাঙনরোধে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। পরবর্তী সময়ে নদী তীর সুরক্ষায় আরো কার্যকরী প্রকল্প হাতে নেওয়া হবে।

বগুড়া পাউবোর উপসহকারী প্রকৌশলী নিবারণ চক্রবর্তী বলেন, পুকুরিয়া গ্রামে শুক্রবার থেকে তীর সংরক্ষণ প্রকল্পে এলাকায় ধস দেখা দেয়। শনিবারও ধস অব্যাহত রয়েছে। তবে ধস ঠেকাতে এরই মধ্যে বালুর বস্তা ফেলার কাজ শুরু হয়েছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close