মানিকগঞ্জ/বেড়া (পাবনা) প্রতিনিধি

  ২৮ ফেব্রুয়ারি, ২০২১

দুই দশক পর ফেরি চলাচল শুরু

আরিচা-কাজিরহাট নৌরুট

জনগণের দুর্ভোগ লাঘবে প্রায় ২০ বছর পর মানিকগঞ্জের শিবালয়ের আরিচা-কাজিরহাট নৌরুটে পুনরায় ফেরি চলাচল শুরু করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টার দিকে আরিচা ফেরিফলক উন্মোচনের মাধ্যমে ফেরি চলাচল কার্যক্রম উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। উদ্বোধন শেষে কাজিরহাট উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত এক সবাবেশে যোগ দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী।

এ সময় অন্যদের মধ্যে স্থানীয় সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক ও বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

------
বিআইডব্লিউটিসির সূত্রে জানা যায়, মানিকগঞ্জের শিবালয়ের আরিচা থেকে পাবনার বেড়ার কাজিরহাট নৌরুটের তথা ফেরিঘাটের দূরত্ব ১৪ কিলোমিটার। এই নৌরুটে যাতায়াতের সময় লাগবে সোয়া এক ঘণ্টা। একটি বড় ও দুটি মাঝারি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারপার করা হবে। এই নৌরুটে বড় বাসের ভাড়া ২ হাজার ৬০, ট্রাকের ভাড়া ১ হাজার ৪০০, মাইক্রোবাসের ভাড়া ১ হাজার, কার, ছোট গাড়ির ভাড়া ৬৮০, হোন্ডার ভাড়া ১০০ এবং জনপ্রতি যাত্রীর ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনগণের দুর্ভোগ লাগবে ও প্রধানমন্ত্রীর অঙ্গীকার এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উপহারস্বরূপ পুনরায় আরিচা-কাজিরহাটে ফেরি চলাচল শুরু করা হয়েছে। এই নৌরুটে ফেরি চলাচল শুরু হওয়ায় রাজধানীর সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ আরো উন্নত হবে। এতে করে মানুষের দুর্ভোগ লাঘব হবে।

উল্লেখ্য, পদ্মা-যমুনা নদীতে নাব্য সংকটের কারণে ২০০২ সালে আরিচার ফেরি পাটুরিয়াতে স্থানান্তর করা হয়। পুনরায় এই ফেরি চলাচল শুরু করতে গত বছরের নভেম্বর মাসে প্রায় ১৪ কোটি ব্যয়ে এই নৌরুটে ড্রেজিং করাসহ যাবতীয় কাজ সম্পন্ন করা হয়। চলিত মাসের ৩ ফেব্রুয়ারি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান নামে একটি ফেরি দিয়ে পরীক্ষামূলক চলাচল শুরু করা হয়। দীর্ঘদিন পরীক্ষার গতকাল শনিবার সম্পূর্ণভাবে ফেরি চলাচল শুরু করা হয়।

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close