মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০২০

ক্রেতা-বিক্রেতাদের নৌকাই ভরসা!

অল্প বৃষ্টিতেই তলিয়ে যায় বাজার

মুরাদনগরে অল্প বৃষ্টিতেই তলিয়ে যায় উপজেলার সর্ববৃহৎ কোম্পানীগঞ্জ বাজার। এতে প্রায় কয়েক হাজার ব্যবসা প্রতিষ্ঠান পানির নিচে তলিয়ে যায়। ফলে নৌকার ওপরেই শেষ ভরসা করতে হয় এখানকার ক্রেতা ও ব্যবসায়ীদের।

জানা গেছে, সামান্য বৃষ্টি হলেই এখানে রাস্তার ওপরে উঠে আসে ড্রেনের ময়লা-আবর্জনা এবং নোংরা দূষিত পানি। পানিবন্দি হয়ে পড়তে হয় এখানকার প্রায় কয়েক হাজার দোকানদারকে। বছরের অধিকাংশ সময় বাজারের গুরুত্বপূর্ণ সড়ক ও অলি-গলিতে পানি থাকায় ক্রেতাদের মালপত্র পরিবহনে নৌকাই একমাত্র ভরসা।

বাজারের ঘুরে দেখা গেছে, ড্রেনের ওপর প্রভাবশালীরা দোকান নির্মাণ করায় বন্ধ হয়ে গেছে পয়োনিষ্কাশন ব্যবস্থা। ফলে প্রতিনিয়ত দোকানপাটের ভেতর পানি ঢুকে নষ্ট হচ্ছে মাল, আসবাবপত্র ও নিত্যপ্রয়োজনীয় জিনিস। ব্যবসায়ীরা জানান, সামান্য বৃষ্টি হলেই বাজারের ভিতর হাঁটুপানি জমে যায়। তখন আর ক্রেতা থাকেন না। মানুষ আসতে পারে না। আমরা চাই, যত দ্রুত সম্ভব পয়োনিষ্কাশনের ব্যবস্থা নেওয়া হোক। এভাবে চলতে থাকলে বড় ক্ষতির সম্মুখীন হয়ে ব্যবসা ছেড়ে চলে যেতে হবে।

এদিকে একই সঙ্গে বেহাল হয়ে পড়ে বাজারসংলগ্ন কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়ক ও কোম্পানীগঞ্জ-নবীনগর রোড। রোডের ওপর পানি জমে থাকায় মানুষ স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারে না।

স্থানীয়রা জানান, বাজারের বাইরে কোম্পানীগঞ্জ-নবীনগর রোড, নগরপাড় রোড, পল্লী বিদ্যুৎ অফিস রোডসহ বিভিন্ন সড়কে পানি জমে থাকে। কিছু কিছু জায়গায় রাস্তা ও ড্রেনের জায়গা অবৈধভাবে দখল করে দোকানপাট ও স্থাপনা নির্মাণ করার কারণে এ জলাবদ্ধতার সৃষ্টি হয় বলে জানান তারা।

কোম্পনাীগঞ্জ বাজার কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান হাজী কামাল উদ্দিন বলেন, বাজারের জলাবদ্ধতার ব্যাপারে এমপির সঙ্গে কথা বলেছি। ইউএনওর সঙ্গে কথা বলে বাজারের জলাবদ্ধতা দূরীকরণে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

ইউএনও অভিষেক দাশ বলেন, এটি একটি বড় বাজার, বড় কাজ। এমপির সঙ্গে আলাপ করে এই জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনের ব্যবস্থা নেব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close