মৌলভীবাজার প্রতিনিধি

  ০৫ জুলাই, ২০২০

মৌলভীবাজারে উপেক্ষিত স্বাস্থ্যবিধি ৫০০ ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা

সংক্রমণ বাড়লেও সাধারণ মানুষ যেন আরো বেপরোয়া হয়ে উঠছে মৌলভীবাজারে। করোনার হটস্পট জেলা শহরে এখন মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছে নানা শ্রেণির মানুষ। সামাজিক দূরত্ব বজায় না রাখা যেন নিয়মেই পরিণত হয়েছে। সরেজমিনে মৌলভীবাজার শহরের কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, শহরে অধিকাংশ মানুষ মাস্ক ব্যবহার না করে ঘর থেকে বের হচ্ছেন। আবার বাজারে মাস্ক ব্যবহার করতে দেখলেও সামাজিক দূরত্ব মানার বিষয়টি উপেক্ষিত। শহরের কোর্ট রোডের একসাথে বসে আড্ডা দিচ্ছেন ১০ থেকে ১৫ জন গাড়ি চালক।

কেন সামাজিক দূরত্ব মানছেন না, এমন প্রশ্নের জবাবে তারা বলেন, গরমের জন্য মাস্ক পড়তে ভালো লাগে না। এদিকে মৌলভীবাজার জেলার সর্বোচ্চ করোনা সংক্রমিত এলাকা হয়ে উঠেছে জেলা শহর। সাধারণ ছুটি প্রত্যাহারের পর সাধারণ মানুষ জীবন আর জীবিকার তাগিদে যাচ্ছেন যার যার কর্মস্থলে। লকডাউন প্রত্যাহারের পর জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে কয়েকগুণ। কিন্তু এখনও উপেক্ষিত স্বাস্থ্যবিধি।

মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান বলেন, লকডাউন ঘোষণার পর আমরা জেলা প্রশাসন, পুলিশ, সিভিল সার্জন ও পৌরসভা সবাই সম্মিলিতভাবে বসে সিদ্ধান্ত নিয়ে পদক্ষেপ নেই। পৌর এলাকায়ও দিন দিন করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলছে। যারা আক্রান্ত হয় তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতের জন্য যা যা করা দরকার সে কাজ করি। প্রয়োজনে ঘরে খাদ্যও পৌঁছে দেই। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রতিদিন মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান অব্যাহত আছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, মৌলভীবাজার জেলায় ১০ মার্চ থেকে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫২২ জন। এরমধ্যে সদর উপজেলায় ৯ জন, রাজনগরে ৩৭, কুলাউড়ায় ৯৮ জন, বড়লেখায় ৪৯ জন, কমলগঞ্জে ৫৭, শ্রীমঙ্গল ৫৪, জুড়িতে ৫২ জন ও জেলা সদরের ১৬৬ জন রয়েছেন। সুস্থ হয়েছেন ২৬৪ জন। মৃত্যুবরণ করেছেন পাঁচজন।

মৌলভীবাজারের সিভিল সার্জন ডা. তওহীদ আহমদ বলেন, গত তিন মাসের তুলনায় মৌলভীবাজারে দিন দিন করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু রাস্তাঘাটে দেখা যায় অধিকাংশ মানুষ এখনও মাস্ক ব্যবহার করছেন না। স্বাস্থ্যবিধি অনুযায়ী হাত ধৌত করছেন না। আবার কিভাবে হাসি কাশি দিতে হবে, সেই বিষয়টিও মানছেন না। সবচেয়ে দু:খের বিষয় অনেক ক্ষেত্রে করোনা আক্রান্ত ব্যক্তিও কোয়ারেন্টাইন মানছেন না। করোনা প্রতিরোধে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close