লালমনিরহাট প্রতিনিধি

  ১৬ নভেম্বর, ২০১৯

লালমনিরহাটে বীজ ব্যবসায় সিন্ডিকেট

দু-তিন গুণ বেশি মূল্যে বিক্রি হচ্ছে ভুট্টাবীজ

লালমনিরহাটে পুরোদমে শুরু হয়েছে জেলার অন্যতম অর্থকারী ফসল ভুট্টার চাষাবাদ। বন্যার কারণে তিস্তা নদীর তীরবর্তী জমিগুলোতে আমনের চাষাবাদ না হওয়ায় চরাঞ্চলের কৃষকরা এবার অনেক আগেই ভুট্টার বীজ রোপন করছেন। এই সুযোগে সিন্ডিকেট তৈরির মাধ্যেমে অতিরিক্ত দামে বীজ বিক্রি করছে ব্যবসায়ীরা। লালমনিরহাটে প্রতি মৌসুমে হাজার হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষাবাদ হয়। গত বছর ভুট্টার ভাল দাম পাওয়ায় এবার অনেক কৃষকেই ভুট্টা চাষে নেমে পড়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, বন্যা পরবর্তীতে লালমনিরহাটে ভুট্টা বীজের প্রচুর চাহিদা থাকায় সিন্ডিকেটের মাধ্যমে নির্ধারিত দামের চেয়ে দুই-তিনগুন, ক্ষেত্রে বিশেষ তার চেয়েও বেশি মূল্যে খুচরা ব্যবসায়ীদের নিকট বীজ বিক্রি করছেন। এ সন্ডিকেটের তৎপরতা বেশি দেখা যায় জেলার হাতীবান্ধা উপজেলায়।

এদিকে পরিস্থিতি বুঝে পেয়ে সিন্ডিকেটের সদস্যরা এক জেলার বীজ অন্য জেলায় নিয়ে যাওয়া যাবে নাÑএমন নিয়ম করে খুচরা ব্যবসায়ীদের বাঁধা দিচ্ছে। ফলে কৃষকদের নির্ধারিত দামের চেয়ে অনেক বেশি মূল্যে ভুট্টা বীজ ক্রয় করতে হচ্ছে। খুচরা বীজ ব্যবসায়িদের সঙ্গে কথা বলে এই তথ্য জানা গেছে।

গতকাল শুক্রবার সকালে জেলার দোয়ানী পুলিশ ফাঁড়ির সহযোগিতায় নীলফামারী থেকে আসা একটি বীজ চালান আটক করেন বীজ সিন্ডিকেটটি। পরে হাতীবান্ধা উপজেলা কৃষি কর্মকর্তা হারুন-উর-রশিদের হস্তক্ষেপে বীজগুলো ছেড়ে দেওয়া হয়।

বড়খাতা এলাকার ব্যবসায়ী লাকু মিয়া জানান, জেলার বীজ ডিলাররা সিন্ডিকেট তৈরি করেছেন। আমরা অন্য জেলা থেকে কম দামে বীজ এনে বিক্রি করলে সেখানেও তারা আমাদের বাঁধা দেওয়া হচ্ছে। হাতীবান্ধা ইউএনও সামিউল আমিন জানান, মুক্ত বাজার অর্থনীতিতে আমি যেখানে কম দামে ভালো মানের পণ্য পাবো সেখানেই ক্রয় করবো। যদি কেউ বীজ নিয়ে সিন্ডিকেট তৈরি করেন তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

লালমনিরহাট কৃষি কর্মকর্তা বিধু ভূষণ রায় জানান, নির্ধারিত দামের চেয়ে অনেক বেশি মুল্যে ভুট্টা বীজ ক্রয় করার বিষয়টি তিনি জানতে পেরেছেন। এ ব্যাপারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জানতে চাইলে লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, বীজ ও সার ক্রয়ে কৃষকরা যাতে কোনো ভাবে প্রতারিত না হয় সে কারণে আমাদের মনিটরিং কমিটি নিয়মিত কাজ করছে। বীজ ও সার নিয়ে কেউ সিন্ডিকেট করার চেষ্টা করলে তা ভেঙ্গে দিয়ে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close