কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

  ১৫ নভেম্বর, ২০১৮

আরসিসি ফোর লেন শেখ হাসিনা সড়ক

নির্মাণকাজ শেষ হচ্ছে ডিসেম্বরে

প্রায় ২ লাখ ৫৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দেশের প্রথম আরসিসি ফোর লেন শেখ হাসিনা সড়ক। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই শেষ হবে এর নির্মাণ কাজ। ৫ দশমিক ৬ কিলোমিটারের সড়কটি নির্মাণের ফলে পায়রা বন্দর থেকে নৌপথের পাশাপাশি সড়কপথেও পণ্য খালাসের পথ সুগম হচ্ছে।

বন্দর সূত্র জানায়, ২০১৭ সালের ১ জানুয়ারি শেখ হাসিনা ফোর লেন সড়ক র্নিমাণকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। ৫ দশমিক ৬০ কিলোমিটার দীর্ঘ ও ২৪ মিটার প্রস্থ আধুনিক সুবিধাসংবলিত এ সড়ক নির্মাণে ব্যয় হচ্ছে ২৫৪ কোটি ৫১ লাখ টাকা। প্রধানমন্ত্রীর নির্দেশনায় রাস্তাটি কংক্রিট দ্বারা নির্মিত হচ্ছে। বাংলাদেশ নৌবাহিনী সড়কটির নির্মাণকাজ সম্পন্ন করছে। সড়কটি নির্মাণ করতে অধিগ্রহণ করা হয়েছে ৫৮ একর জমি। সড়কের উভয় পাশে বৃক্ষ রোপণ, প্রয়োজনীয়সংখ্যক সেতু নির্মাণ, রাস্তা বিদ্যুতায়ন করা হচ্ছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই সড়কটির নির্মাণকাজ শেষ হবে বলে নিশ্চিত করেছে পায়রা বন্দর কর্তৃপক্ষ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামেই নামকরণ করা হয়েছে এ ফোর লেন সড়কের।

পটুয়াখালী চেম্বার অব কমার্সের সভাপতি মহিউদ্দি আহমেদ বলেন, প্রতি বছরই নানা প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানে উপকূলীয় এ জনপদে। বারবার এমন দুর্যোগের হানায় মানুষ হয়ে পড়েছিল বিপর্যস্ত। কৃষিনির্ভর অর্থনীতিতে সম্পৃক্ত মানুষ আর্থিক দিক দিয়ে হয়ে পড়েছিল পঙ্গু। ব্যবসা বাণিজ্যে নেমে পড়েছিল স্থবিরতা। একসময়ের শষ্যভান্ডারখ্যাত এ জনপদ হয়ে পড়েছিল অবহেলিত। ঠিক সেসময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে তৃতীয় পায়রা সমুদ্রবন্দর নির্মাণ করেন। নৌপথের পাশাপাশি সড়কপথে পণ্য খালাস প্রক্রিয়া শুরু হলে আরো বেগবান হবে পায়রা বন্দরের কার্যক্রম। শেখ হাসিনা ফোর লেন সড়ক উদ্বোধনের সময় নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এমপি বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন এবং পরিকল্পনায় নির্মিত হয়েছে দেশের তৃতীয় পায়রা বন্দর। এই বন্দরের নামকরণও তিনি করেছেন। পায়রা শান্তির প্রতীক তাই বন্দরের নাম দিয়েছেন পায়রা বন্দর। উল্লেখ্য, দেশে বিদ্যমান বন্দরের পাশাপাশি আরেকটি গভীর সমুদ্রবন্দর নির্মাণেনর অংশ হিসেবে কলাপাড়ার টিয়াখালী নদীর পাড়ে স্থাপিত হয় দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রা। ২০১৩ সালের ১৯ নভেম্বর এর নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অপারেশনাল কার্যক্রম পরিচালনার অনুষঙ্গ সমাপ্ত করে ২০১৬ সালের ১৩ আগস্ট পায়রা বন্দরের পণ্য খালাস কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়। একই সঙ্গে সড়কপথ ব্যবহারের প্রয়োজনীয়তায় পায়রা বন্দর থেকে কুয়াকাটাগামী মহাসড়কের রজপাড়া পর্যন্ত চার লেনের সংযোগ সড়কের নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close