রংপুর ব্যুরো

  ২৫ এপ্রিল, ২০২৪

আন্তর্জাতিক শব্দ দিবস

শব্দ দূষণে কোমলমতি শিশুরা ঝরে পড়ছে

‘আসুন আমরা শব্দদূষণ হ্রাসে সচেষ্ট হই’ এই স্লোগানকে সামনে শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারত্বমূলক প্রকল্পের আওতায় আন্তর্জাতিক শব্দ সচেতনা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে রংপুর নগরীর প্রধান প্রধান সড়ক প্রশিক্ষণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার রংপুর জেলা প্রশাসন সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার সার্বিক আবু জাফর।

বিভাগীয় কমিশনার বলেন, ড্রাইভিং লাইসেন্স প্রদানের সময় শব্দদূষণ না করার জন্য নেই কোনো প্রশিক্ষণ দেওয়া হয়নি। নেই কোনো স্কুল ব্যবস্থা। গাড়িচালকদের জিজ্ঞাসা করলে তারা বলেন, আমরা এর ওর কাছে ড্রাইভিং শিখেছি। এদের কোথাও কোনো প্রশিক্ষণ নেই। তিনি আরো বলেন, এরা অন্যদের দেখে ড্রাইভিং শিখেছে। এদের প্রশিক্ষণ দিলে শব্দ দূষণ নিয়ন্ত্রণে রেখে গাড়ি চলাচল করতে পারবে। শব্দ দূষণের কারণে কোমলমতি শিশুরা অল্প সময়ে ঝরে যাচ্ছে। শুধু তাই নয় এ শব্দদূষণের কারণে মস্তিষ্কে আঘাত লেগে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। তেমনি লেখাপড়ার বিঘ্ন ঘটেছে। আমরা চাই শব্দ দূষণ বজায় রেখে রোডে গাড়ি চলাচল করবে। এতে করে কোমলমতি শিশুর ফিরে পাবে তাদের প্রাণ।

আপনারা জানেন, যারা গাড়ি চলাচল করে তাদের মধ্যে অনেকেরই ড্রাইভিং লাইসেন্স নেই। এদের নজরদারি রাখা দরকার। রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার সায়ফুজ্জামান ফারুকী, পরিবেশ অধিদপ্তরের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close