ক্রীড়া ডেস্ক

  ০২ এপ্রিল, ২০২৪

সহজ জয়ে চাপমুক্ত হলো রিয়াল

স্প্যানিশ লা লিগায় আগের দিন প্রত্যাশিত জয় নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়ে পাঁচণ্ডএ নিয়ে গিয়েছিল কাতালানরা। খুব স্বাভাবিকভাবেই চাপে ছিল রিয়াল। সহজ জয়ে সেই চাপ উড়িয়ে দিল কার্লো আনচেত্তির দল। গত রবিবার রাতে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে অ্যাথলেটিক বিলবাওকে ২-০ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। দারুণ এ জয়ের জন্য রিয়াল কোচ আনচেলত্তির ধন্যবাদ দিতে পারেন রদ্রিগো গোজকে। ম্যাচের দুই অর্ধে দুটো গোলই যে করেছেন ব্রাজিলিয়ান ফরওয়ার্ড।

পরিচিত দর্শকদের সামনে ৮ মিনিটে প্রথমবার উল্লাসে মেতে উঠে রিয়াল মাদ্রিদ। ব্রাহিম দিয়াজের সহায়তায় লিড এনে দেন রদ্রিগো। ৭৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার। রদ্রিগোর দ্বিতীয় গোলটির উৎস ইংলিশ মিডফিল্ডার জুডে বেলিংহাম। এ ম্যাচ দিয়ে দীর্ঘ সময় পর মাঠে ফিরলেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার এডার মিলিতাও। যেটি রিয়ালের জন্য বড় স্বস্তির। দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে এদিন ফিরেছেন বেলিংহামও। গোলের সুযোগও পেয়েছিলেন তিনি। কিন্তু কাজে লাগাতে পারেননি। গোল পেতে পারতেন ফেডেরিকো ভালভার্দেও। কিন্তু উরুগুয়েন তারকার দারুণ শট ফিরিয়ে দেন বিলবাও গোলরক্ষক হুলেন আগিরেজাবালা।

আগামী শনিবার স্প্যানিশ কোপা ডেল রের ফাইনালে মায়োর্কার মুখোমুখি হবে বিলবাও। স্বপ্নপূরণের ম্যাচের আগে প্রস্তুতিটা ভালো হলো না তাদের। অন্যদিকে আগামী ৯ এপ্রিল উয়েফা চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে মোকাবিলা করবে রিয়াল মাদ্রিদ। বড় ম্যাচের আগে রিয়ালের প্রস্তুতিটা ভালোই হলো। কারণ, সামনের ৯ দিনে আর কোনো খেলা নেই আনচেলত্তির দলের। এ জয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান আরো মজবুত করে নিল তারা। ৩০ ম্যাচে ৭৫ পয়েন্ট রিয়ালের। সমান ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনা।

এদিকে ১২২ বছরের ইতিহাসে প্রথমবার ঘরের মাঠে নিজেদের চতুর্থ জার্সিতে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। রবিবার রাতে স্প্যানিশ লা লিগায় অ্যাটলেটিকো বিলবাওর বিরুদ্ধে বেগুনি রঙের জার্সিতে মাঠে নেমেছে কার্লো আনচেলত্তির দল। স্পন্সর প্রতিষ্ঠান অ্যাডিডাসের অনুরোধেই প্রথাগত নিয়ম ভেঙেছে রিয়াল। সাদা রঙের জার্সি রিয়াল মাদ্রিদের প্রথম ও বিখ্যাত জার্সি। সাধারণত ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে এ রঙের জার্সিতে দেখা যায় স্প্যানিশ জায়ান্টদের। কিন্তু বিলবাও ম্যাচে সেই নিয়ম ভাঙল রিয়াল। দ্বিতীয় কিংবা তৃতীয় নয়, সরাসরি চার নম্বর জার্সি পরে খেলতে নেমেছে তারা। রিয়ালের বেগুনি রঙের জার্সির নকশা করেছেন জাপানের ইয়োহজি ইয়ামামোতো। রিয়ালের নারী এবং পুরুষ দুই ফুটবল দলের জার্সিই তার নকশায় গড়া। সত্তর ও আশির দশকে এ জার্সি পরে অ্যাওয়ে ম্যাচ খেলত রিয়াল। সেখানে আবার নেভি ব্লু রঙের শেড ছিল। ১৯৮০ সালে শতভাগ বেগুনি রঙের জার্সি প্রথমবার পরে তারা। এরপর অনেক দিন রিয়াল মাদ্রিদের জার্সি তালিকায় ছিল না বেগুনি রঙ। ১৯৯৭-৯৮ মৌসুমে আবার ফেরানো হয় এ জার্সি। এবার নকশায় পরিবর্তন আনা হয়। কিন্তু কখনোই হোম ম্যাচে এটি ব্যবহার করা হয়নি। হোম ম্যাচ বলতে সাদা রঙের জার্সিতেই অভ্যস্ত রিয়াল মাদ্রিদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close