ক্রীড়া প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২৪

শেখ জামালকে ফিফার নিষেধাজ্ঞা

বিভিন্ন সময়ে ভিন্ন কারণে বিদেশি খেলোয়াড়ের অভিযোগের ভিত্তিতে বাংলাদেশের ফুটবল ক্লাবগুলো শাস্তি পেয়েছে। এবার শাস্তি পেল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অন্যতম শীর্ষ ক্লাব শেখ জামাল ধানমন্ডি। ক্লাবটির বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ করেছেন উজবেকিস্তানের ফুটবলার ওতাবেক ভালিজোনভ। যে কারণে আপাতত তারা বিদেশি খেলোয়াড় নিবন্ধন করাতে পারবে না। গত ১১ ডিসেম্বর শেখ জামাল ক্লাবকে চিঠি পাঠিয়ে নিষেধাজ্ঞার কথা জানায় ফিফা।

চিঠিতে ফিফা বলেছে, ‘বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো বিদেশি খেলোয়াড় নিবন্ধন করাতে পারবে না শেখ জামাল।’ এজন্য শেখ জামালকে ৪৫ দিন সময়সীমা বেঁধে দিয়েছে ফিফা। এর মধ্যে নিষ্পত্তি না হলে বিদেশি; এমনকি স্থানীয় খেলোয়াড় নিবন্ধনের ওপরও নিষেধাজ্ঞা আসতে পারে। তবে সেটা কার্যকর হবে অভিযোগকারী যদি ফের আবেদন করেন। এসব ক্ষেত্রে আবেদন না করলে আগের শাস্তিই বহাল থাকে। নিষেধাজ্ঞা তুলে নিতে এরই মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র ফিফার কাছে পাঠিয়েছে ধানমন্ডির ক্লাবটি।

ওতাবেক গত মৌসুমে ছিলেন শেখ জামালে। সেখানে তার বেতন ছিল সাড়ে ৮ হাজার ডলার। চলতি মৌসুমে ব্রাদার্স ইউনিয়নে যোগ দিয়েছেন তিনি। ফিফার কাছে অভিযোগে তিনি শেখ জামালের কাছে ২ মাসের বেতন হিসেবে ১৭ হাজার ডলার পাবেন বলে উল্লেখ করেন। তার দাবিকে উড়িয়ে দিয়েছে শেখ জামাল। ক্লাবটির ভাষ্য, ‘ওতাবেক এক মাসের অগ্রিম চেয়েছিলেন। কিন্তু ক্লাব সেটি তাকে দেয়নি, কারণ তিনি আর ক্লাবে ফিরে আসেননি।’ এদিকে ফিফার সিদ্ধান্তটা একপেশে মনে করছে শেখ জামাল। নিষেধাজ্ঞা দেওয়ার আগে তারা কোনো কারণ দর্শানো নোটিস পাননি বলে জানান ক্লাবের এক কর্মকর্তা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close