ক্রীড়া ডেস্ক

  ০২ জানুয়ারি, ২০২৪

আর্সেনালের পারফরম্যান্সে ক্ষুব্ধ আর্তেতা

বড়দিনের সময়ও লিগ টেবিলের শীর্ষে ছিল আর্সেনাল; কিন্তু বছরের শেষ দিনে আরেক হারের ধাক্কায় চারে নেমে যায় তারা। এতে তাদের লিগ শিরোপা জয়ের আশায়ও লেগেছে ধাক্কা। লিগের বাকি এখনো অনেকটা পথ। ঘুরে দাঁড়ানোর পথ তাই খোলাই আছে। কিন্তু রবিবার ফুলহ্যামের বিপক্ষে ২-১ গোলে হেরে যাওয়া ম্যাচে দলের আক্রমণভাগের নিষ্ক্রিয়তা, রক্ষণে দুর্বলতা, খেলার ধরন, সবকিছু যাচ্ছেতাই লেগেছে কোচ মিকেল আর্তেতার কাছে। আর্সেনাল হতাশায় নিমজ্জিত হলেও বছরের শেষটা জয় দিয়েই রাঙিয়েছে টটেনহাম। এমন বিবর্ণ আর্সেনাল ছিল ওয়েস্ট হ্যামের বিপক্ষেও। নিজেদের মাঠে সেই ম্যাচে দুই অর্ধে একটি করে গোল হজম করে ২-০ ব্যবধানে হেরেছিল তারা। তবে আর্তেতার মতে, ফুলহ্যাম ম্যাচে মৌসুমে ‘সবচেয়ে বাজে পারফর্ম’ করেছে তার দল। ‘তিন ম্যাচ আগে আমরা একটা ম্যাচ হারলাম, যেটা সম্পূর্ণভাবে জেতার ছিল। আজকে আমরা মৌসুমে আমাদের সবচেয়ে বাজে ম্যাচটা খেললাম।’ ‘যে গতিতে ও আক্রমণে যেভাবে আমরা খেলতে চাই, সেভাবে আধিপত্য করতে পরীনিরক্ষণেও আমরা ছিলাম দ্বিতীয় সেরা দল। আমরা আধিপত্য করতে পারিনি এবং বল পায়ে যথেষ্ট সক্রিয় ছিলাম না।

যথেষ্ট ভালো খেলিনি আমরা এবং জয় আমাদের প্রাপ্য ছিল না।’

চলতি লিগে এ নিয়ে চতুর্থ হারের তেতো স্বাদ পেল আর্সেনাল। লিগ টেবিলে শীর্ষে ফেরার সুযোগ হাতছাড়া করা আর্তেতার দল ২০ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে শেষ করল বছর। ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে এক ম্যাচ কম খেলা লিভারপুল। ফুলহ্যামের বিপক্ষে আশা জাগানিয়া শুরু পেয়েছিল আর্সেনালই। পঞ্চম মিনিটে বুকায়ো সাকা এগিয়ে নেন দলকে, কিন্তু পরে ছন্দ হারায় তারা।

রাউল হিমেনেস ফুলহ্যামকে সমতায় ফেরানোর পর নির্ণায়ক গোলটি করেন ববি ডি করডোভা-রেইড। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কোনো ম্যাচে আগে গোল করার পর এ প্রথম হারল আর্সেনাল, থামল ৪৮ ম্যাচের এ যাত্রা। দলের এ সাদামাটা পারফরম্যান্সে ভীষণ ক্ষুব্ধ আর্তেতা। এভাবে চলতে থাকলে অস্তিত্ব থাকবে না বলে শিষ্যদের সতর্ক করে দিলেন তিনি। ‘আগের ১৯ ম্যাচে যেমন খেলেছিলাম, তেমনটা খেলতে পারলে মৌসুম শেষে লিগ টেবিলে ওপরে থাকতাম। যদি আজকের মতো (বাকি ম্যাচগুলো) খেলি, তাহলে কোথাও থাকব না আমরা। আজকের দিনটা (ফুলহ্যাম ম্যাচ) হজম করা আসলেই কঠিন’।

এদিকে বছরের শেষ ম্যাচে টটেনহামের ঘরের মাঠে আতিথ্য পায় বোর্নমাউথ। ম্যাচে দারুণ পারফর্ম দেখিয়েছে টটেনহাম। ঘরের মাঠে বোর্নমাউথের ওপর প্রভাব বিস্তার করে খেলেছে টটেনহাম। ম্যাচে মাত্র ৯ মিনিটেই এগিয়ে যায় দলটি। এরপর ব্যবধান দ্বিতীয় করতে বেশ অপেক্ষা করতে হয়েছে দলটিকে। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকা টটেনহাম ব্যবধান দ্বিগুণ করে ম্যাচের ৭১তম মিনিটে। এরপর ৮০তম মিনিটে ৩-০ গোলের লিড পায় দলটি। সেখান থেকে ম্যাচের ৮৪তম মিনিটে টটেনহামের জালে বল জড়ায় বোর্নমাউথ। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ৩-১ গোলের জয় নিয় মাঠ ছাড়ে টটেনহাম। এ জয়ে ২০ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে আর্সেনালের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে টটেনহাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close