স্বাস্থ্য ডেস্ক

  ০৭ মার্চ, ২০২৪

দীর্ঘক্ষণ বসে থাকলে বাড়ে যেসব রোগের ঝুঁকি

কায়িক পরিশ্রমবিহীন বা অতিনগণ্য শারীরিক পরিশ্রমের জন্য দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা, যেমন হৃদ্রোগ, ডায়াবেটিস, নির্দিষ্ট কিছু ক্যানসার, এমনকি মানসিক অসুস্থতাও দেখা দিতে পারে।

শারীরিক পরিশ্রম কম করলে হৃদপিণ্ডে রক্তপ্রবাহের মাত্রা কমে যেতে থাকে। এ থেকে উচ্চ রক্তচাপ ও হৃদ্?রোগের আশঙ্কা বৃদ্ধি পায়। দীর্ঘ সময় বসে বা শুয়ে থাকলে পায়ের ও গ্লুটিয়াল মাংসপেশি দুর্বল এবং নরম হয়ে মাংসপেশি ক্ষয় হয়ে যাওয়ার আশঙ্কা সৃষ্টি হয়। পরিপাকতন্ত্রের কার্যক্ষমতা কমতে থাকে এবং খাদ্য পরিপাকের জন্য প্রয়োজনীয় খাদ্যরস নিঃসরণ কমে যায়। অতিরিক্ত বসে থাকা কোলন, ফুসফুস ও এন্ডোমেট্রিয়াল ক্যানসারের জন্য দায়ী।

প্রতিকার : বসে কাজ করার ক্ষেত্রে ৩০ মিনিট অন্তর বিরতি নিয়ে হাঁটাচলা করতে হবে। বসে কাজ করার সময় সোজা হয়ে বসতে হবে, ঝুঁকে বসা যাবে না। সম্ভব হলে বসে কাজ করার উপযোগী কুশন ব্যবহার করতে হবে। লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করতে হবে। ডেস্ক জবের ক্ষেত্রে সম্ভব হলে স্ট্যান্ডিং ডেস্ক ব্যবহার করতে হবে। প্রতিদিন অন্তত আধা ঘণ্টা সময় হাঁটার জন্য বরাদ্দ রাখতে হবে। শরীর সার্বিকভাবে সুস্থ রাখতে প্রতিদিন ব্যায়াম করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close