স্বাস্থ্য ডেস্ক

  ২৬ জানুয়ারি, ২০২৩

শিশুদেরও হতে পারে ডায়বেটিস যে লক্ষণে হবেন সতর্ক

বাড়ির কোনো সদস্যের ডায়বেটিস থাকলে অনেক সময়ে পরিবারের ছোট সদস্যদেরও ডায়বেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায় কয়েক গুণ। বাড়ির কোনো এক জন সদস্যও যদি ডায়বেটিসে আক্রান্ত হয়ে থাকেন, সে ক্ষেত্রে পরিবারের ছোটদের প্রতি বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। চিকিৎসকদের মতে, টাইপ-১ ডায়বেটিসের জেরে শিশুদের বারবার মূত্রত্যাগ, অতিরিক্ত খিদে, তৃষ্ণা বেড়ে যাওয়ার পাশাপাশি যেকোনো ভাইরাল সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। যার প্রভাব পড়ে পড়াশোনা, খেলাধুলোসহ নানা কাজে।

শহুরে খাদ্যাভাসের কার্বোহাইড্রেট জাতীয় খাবারের তালিকাই দীর্ঘ থাকে। শিশুদের জলখাবারে অধিকাংশ ক্ষেত্রে অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবারই দেখা যায়। সন্ধ্যা হলেই ম্যাগি, মোমো, চিপস, বার্গার। এতেই রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকিও বাড়ে। তার ওপরে অধিকাংশ শহুরে শিশু, কিশোর-কিশোরী খেলাধুলোয় অভ্যস্ত নয়। দিনের অধিকাংশ সময়েই তারা বসে কাজ করে। ভিডিও গেম খেলে কিংবা ইন্টারনেটেই অবসর সময় কাটায় তারা। এই অস্বাস্থ্যকর জীবনযাপনের জেরেই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে।

কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

১) খুদের কি বারবার জল তেষ্টা পাচ্ছে? এটি কিন্তু ডায়বেটিসের লক্ষণ। ডায়বেটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সেই কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যাও হয়। বারবার জল তেষ্টা পায়। অনিয়ন্ত্রিত ডায়বেটিস থাকলে তা থেকে গলায় জ্বালা, আলসার, সংক্রমণ পর্যন্ত হতে পারে।

২) শিশুর দৃষ্টি ঝাপসা হয়ে যাচ্ছে? এটি কেবল টিভি দেখার বা মোবাইল ঘাঁটার ফল নাও হতে পারে। ডায়বেটিস শরীরে বাসা বাঁধলেও চোখের সমস্যা হতে পারে।

৩) খুদের দাঁত মাজতে গিয়ে দেখছেন মাড়ি থেকে রক্ত পড়ছে? আপনি হয়তো ভাবছেন ব্রাশ বদলাতে হবে। কিন্তু ডায়বেটিস থাকলে মাড়িতে প্রদাহ হয় এবং মাড়ি থেকে রক্তও পড়ে। সময়মতো এর ঠিকমতো চিকিৎসা না হলে মাড়িতে সংক্রমণ হতে পারে।

৪) বারবার প্রস্রাব করাও কিন্তু ডায়বেটিসের লক্ষণ। সন্তান যদি বারবার বাথরুমে যায়, তা হলে বুঝতে হবে তার রক্তে শর্করার মাত্রা বেড়েছে।

৫) শিশুর শরীরে মাঝে মধ্যেই র‌্যাশ বেরোচ্ছে? গায়ে হাতপায়ে কালো ছোপ পড়ছে? তাহলে কিন্তু সতর্ক হতে হবে। শিশুর মুখের ভেতরের অংশ, জিভে মাঝে মাঝেই ঘা হলে বা জ্বালা করলে বিষয়টি এড়িয়ে যাবেন না। ডায়বেটিসের কারণে এমন হতেই পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close