ডা. রিফাত আল মাজিদ

  ১১ মে, ২০২২

দীর্ঘদিন নাকের ড্রপ নয়

নাকের ড্রপ বা ন্যাজাল স্প্র্রে কয়েক ধরনের হয়ে থাকে। ধরন অনুযায়ী এর ব্যবহারও ভিন্ন। বেশির ভাগ রোগী মনে করেন শুধু নাক বন্ধ হলেই নাকের ড্রপ ব্যবহার করতে হয়। ফলে না বুঝে দীর্ঘদিন এসব মেডিসিন ব্যবহার করতে দেখা যায় অনেক রোগীকে।

অনেকেই জানেন না, নাকের এসব ড্রপ বেশি দিন ব্যবহার করা যায় না। বিশেষ করে জাইলোমেটাজোলিন ও অক্সিমেটাজোলিন জাতীয় নাকের ড্রপ ব্যবহারে নাকে সমস্যা দেখা দিতে পারে। সাধারণত সর্দি কিংবা অ্যালার্জিজনিত কারণে নাক বন্ধ থাকলে সাময়িকভাবে স্বল্প সময়ের জন্য এই জাতীয় ড্রপ ব্যবহারের নিয়ম রয়েছে। এই স্বল্প সময়ের দৈর্ঘ্য ৭ থেকে ১০ দিনের বেশি না হওয়াই ভালো। তার পরও যদি প্রয়োজন হয় সেটা চিকিৎসকই নির্ধারণ করবেন। কিন্তু অনেকেই নিজের ইচ্ছামতো এই ড্রপ ব্যবহার করে থাকেন মাসের পর মাস কিংবা বছরের পর বছর। মাঝেমধ্যে কিছু সময় বা দিনের জন্য ব্যবহার বাদ থাকলেও আবার তা ব্যবহার করেন নিরুপায় হয়ে। এভাবে এতটা দীর্ঘসময় ধরে ড্রপ ব্যবহারকারীদের কথা একটাই, ড্রপ ব্যবহার না করলে চলে না কিংবা ড্রপ ব্যবহার না করলে নাক বন্ধ থাকে।

অনেকে বলেন, ড্রপ ব্যবহার করলে নাক কিছুটা খোলে কিন্তু একটু পরই আবার বন্ধ হয়ে যায়, ব্যবহার না করে থাকতে পারছি না। কিন্তু অনেকেরই জানা নেই দীর্ঘদিন ধরে নিয়মিত নাকের ড্রপ ব্যবহারের কারণেই পর্যায়ক্রমে তাদের নাকবন্ধের এ সমস্যার সৃষ্টি হয়েছে। যে নাকের ড্রপ ব্যবহারে একসময় নাক খুলে যেত, সেই নাকের ড্রপই এখন কিছুটা সময়ের জন্য নাক খুলে দিয়ে একটু পরই নাকের পথকে বন্ধ করে দিচ্ছে। জাইলোমেটাজোলিন ও অক্সিমেটাজোলিন জাতীয় নাকের ড্রপ দীর্ঘদিন ধরে ব্যবহার করলেই নাকের এ ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। এটা এই জাতীয় ওষুধের স্বীকৃত পার্শ্বপ্রতিক্রিয়া, যার নাম রিবাউন্ড কনজেশন। রিবাউন্ড কনজেশন কথার সাধারণ অর্থ হচ্ছে প্রতিক্ষিপ্ত হয়ে বন্ধ হওয়া। এ জাতীয় ড্রপ অতিদীর্ঘ সময় ধরে ব্যবহার করলে এই ড্রপই নাককে বন্ধ করে দেয়। অস্বস্তিকর এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য রোগী যখন আবার এই ড্রপ ব্যবহার করেন, তখন কয়েক মিনিটের জন্য নাক কিছুটা খুলে গেলেও নাসারন্ধ্রের দুপাশে অবস্থিত ঝিল্লির আবরণযুক্ত মাংসপি-ের মতো বস্তুগুলো ফুলে যায়। যার ফলে আবার আবার নাক বন্ধ হয়ে আসে এবং একই সমস্যার পুনরাবৃত্তি হতে থাকে। সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

লেখক : জনস্বাস্থ্য গবেষক ও চিকিৎসক

উপপরিচালক, সেন্টার ফর ক্লিনিক্যাল এক্সিলেন্স অ্যান্ড রিসার্চ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close