ঢাবি ও জবি প্রতিনিধি

  ২২ এপ্রিল, ২০২৪

অনলাইন ক্লাসে ঢাবি ও জবি

দেশজুড়ে চলা তাপপ্রবাহে স্বাস্থ্যঝুঁকি এড়াতে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়। রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনলাইন ক্লাস চলবে; তবে চলমান পরীক্ষা সরাসরি নেওয়া হবে। আর জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, তারা সোমবার (আজ) থেকে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত অনলাইনে ক্লাস নেবে। এ সময়ের মধ্যে যে সব বিভাগের পরীক্ষার আছে সেগুলো স্থগিত করে নতুন তারিখ নির্ধারণ করা হবে। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিমের সভাপতিত্বে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈশাখের শুরু থেকেই বাড়তে থাকা তাপমাত্রা গত কয়েকদিন ধরে জনজীবন বিপর্যস্ত করে তুলেছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, তীব্র গরমের মধ্যে হিট স্ট্রোক, পানিশূন্যতাসহ নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি রয়েছে। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে দেশের সব স্কুল-কলেজে ৭ দিনের ছুটি ঘোষণা করেছে সরকার। পাশাপাশি অর্নিদিষ্টকালের জন্য ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে প্রচলিত ১০ শতাংশ অনলাইন ক্লাসের পরিবর্তে আপাতত শতভাগ ক্লাস অনলাইনে হবে। হল বা বাসার বাইরে ঘোরাফেরা করতে হলে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে। এছাড়া সাদা বা হালকা রঙের ঢিলেঢালা সুতির পোশাক পরিধান করা, যথাসম্ভব ছায়াযুক্ত স্থানে থাকা, বাইরে যেতে হলে মাথার জন্য চওড়া কিনারাযুক্ত টুপি, ক্যাপ বা ছাতা ব্যবহার করা, বিশুদ্ধ পানি পান করা, প্রয়োজনে লবণযুক্ত তরল যেমন- খাবার স্যালাইন ইত্যাদি পান করা, তাপমাত্রা বৃদ্ধিকারী পানীয় যেমন- চা ও কফি পান থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে, জরুরি সভার পর জনগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক আইনুল ইসলাম বলেন, ‘চলতি সপ্তাহে সব বিভাগের সব ক্লাস অনলাইনে হবে। রুটিন অনুযায়ী পরীক্ষা থাকলে সেগুলো স্থগিত থাকবে, এ পরীক্ষাগুলো রিশিডিউল করা হবে।’ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের জন্য সশরীরে ক্লাসে অংশ নেওয়া আসলেই কঠিন। উপাচার্য গত সপ্তাহেই বিষয়টি নিয়ে কথা বলেছিলেন। এ বিশেষ সভায় ক্লাস অনলাইনে ও পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। আপাতত এ সপ্তাহ এভাবে চলবে। পরবর্তী সময়ে উপাচার্য পরিস্থিতি বুঝে তারপর সিদ্ধান্ত নেওয়ার পক্ষে।’ অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. হুমায়ুন কবীর চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও দপ্তর প্রধানরা সভায় উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close