গাজী শাহনেওয়াজ

  ১৯ এপ্রিল, ২০২৪

নৌ-পরিবহন মন্ত্রণালয়

তথ্যের গড়মিলে ক্ষুব্ধ সংসদীয় কমিটি

লিখিত তথ্যের সঙ্গে দেখানো তথ্যের ব্যাপক গড়মিল থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা। কমিটির পক্ষ থেকে কৈফিয়ত তলব করে উপস্থিত নিজ নিজ দপ্তরের কর্মকর্তার কাছে ব্যাখ্যা চাওয়া হলেও সদুত্তর দিতে ব্যর্থ হয়েছেন তারা। পরে সংশ্লিষ্টদের সতর্ক করে অনুশাসন দিয়েছে কমিটি। একই সঙ্গে বাংলাদেশ অ্যভন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এ দুটি সংস্থার সঙ্গে কাজের ধরনে সাদৃশ্য থাকায় কমিটির একজন সদস্য একীভূত করার প্রস্তাব দিলেও সরাসরি মন্ত্রণালয় নাকচ করে দিয়েছেন।

সংসদীয় কমিটিতে উপস্থিত সদস্যদের সঙ্গে আলাপে জানা যায়, পূর্ব-নির্ধারিত বিষয়বস্তু অনুযায়ী গতকাল বৃহস্পতিবার কমিটির সভায় আলোচনার জন্য নৌ মন্ত্রণালয়ের তিনটি সংস্থার পক্ষ থেকে তাদের কার্যক্রমের বিবরণী তুলে ধরে সংসদীয় কমিটির কাছে দলিল-দস্তাবেজ সরবরাহ করেন। মিটিংয়ের অনুষ্ঠানিকতা পর্ব শেষ হলে পর্যায়ক্রমে প্রথমে বিআইডব্লিউটিএ তাদের তথ্যের স্বপক্ষে উপস্থিত সদস্যদের সহজে কার্যক্রম অনুধাবন করানোর জন্য প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। পর্যায়ক্রমে টিসি ও বিএসসির বিষয়বস্তু তুলে ধরা হয় ওই প্রজেকশনের মাধ্যমে।

সংসদীয় কমিটির এই সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মাহফুজুর রহমান। সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, এম. আবদুল লতিফ, গোলাম কিবরিয়া টিপু, মো. জাকারিয়া, ফিরোজ আহম্মেদ স্বপন, হাবিবুন নাহার, মো. আওলাদ হোসেন এবং ঝর্ণা হাসান। সভায় প্রথম বৈঠকের কার্যবিবরণী অনুমোদন ও নিশ্চিত করা হয় এবং প্রথম বৈঠকে গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি ও বাস্তবায়ন সম্পর্কে আলোচনা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান, বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও বৈঠকে ছিলেন।

কমিটির সভাপতিসহ উপস্থিতি সদস্যরা উত্থাপিত তথ্যের সঙ্গে সরবরাহ করা তথ্যের মধ্যে মিল খুঁজে পাননি। এ নিয়ে কিছুটা ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেন সদস্যরা। কিছুটা চটে যান সংস্থা প্রধানদের ওপরে। বলেন, কার্যক্রমের তথ্যের সঙ্গে উত্থাপতি তথ্যে গড়মিল থাকলে একটি প্রতিষ্ঠান তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারে না। আগামীতে সংসদীয় কমিটিতে যে তথ্য সরবরাহ করবেন, তার সঙ্গে আপনাদের তাৎক্ষণিক উপস্থাপিত তথ্যে সাদৃশ্য থাকতে হবে। এ বিষয়ে সংস্থার প্রধানদের সতর্ক হয়ে কাজ করার জন্য কমিটির পক্ষ থেকে অনুশাসন দেওয়া হয়।

জানতে চাইলে নৌ-পরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মাহফুজুর রহমান প্রতিদিনের সংবাদকে বলেন, সংসদীয় কমিটির কাজ মন্ত্রণালয়ের কাজে স্বচ্ছতা আনায়নে তদারকি করা। আমরা আজকের (গতকাল) সভায় দেখতে পেলাম তিনটি সংস্থার প্রেজেন্টেশন তার মধ্যে টিএ ও টিসি দুটি যে লিখিত কাগজপত্র ও দলিল-দস্তাবেজ আমাদের দিয়েছেন, তার সঙ্গে তথ্যের মিল খুঁজে পাচ্ছিলাম না। আমরা জানতে চেয়েছিলাম কেন এমনটি হয়েছে। তার সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেননি। আমরা বলেছি, আগামীতে যেন এমন না হয়।

এদিকে, টিএ ও টিসি কাজের ধরন একই। যার পরিপ্রেক্ষিতে কমিটির সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব প্রস্তাব রাখেন এ দুটি সংস্থাকে একীভূত করার জন্য। কিন্তু মন্ত্রণালয়ের সচিব সরাসরি নাকচ করেন।

এ প্রসঙ্গে কমিটির সভাপতি বলেন, আমাদের কমিটির সদস্য ও সাবেক উপমন্ত্রী টিসি ও টিএর কার্যক্রমে তফাৎ নেই উল্লেখ করে একীভূত করার প্রস্তাব উত্থাপন করেন। তবে কোনো আগপাছ না ভেবেই সরাসরি মন্ত্রণালয়ের সচিব নাকচ করেন। প্রস্তাবটি নেতিবাচকভাবে অগ্রাহ্য করাটা শোভন হয়নি। আমি বলেছি, প্রস্তাবটি দেওয়া হয়েছে গভীরভাবে ভেবে দেখার জন্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close