সংসদ প্রতিবেদক

  ৩১ জানুয়ারি, ২০২৪

চতুর্থ মেয়াদে স্পিকার শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার পুনর্নির্বাচিত হলেন ড. শিরীন শারমিন চৌধুরী। টানা চতুর্থ মেয়াদে স্পিকার হওয়ার অনন্য নজির গড়লেন তিনি। গতকাল মঙ্গলবার বিকেল ৩টায় দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকুর সভাপতিত্বে সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে ডেপুটি স্পিকার সবাইকে স্বাগত জানান। এরপর নতুন স্পিকার নির্বাচন করা হয়।

স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রস্তাবটি সমর্থন করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। একটি মনোনয়নপত্র পাওয়ায় তার বিজয় নিশ্চিত হলেও সংসদের কার্যপ্রণালী বিধির ৮বিধি অনুসারে ডেপুটি স্পিকার এ প্রস্তাব ভোটে দেন। পরে কণ্ঠভোটে ড. শিরীন শারমিন চৌধুরী সর্বসম্মতিক্রমে দ্বাদশ জাতীয় সংসদে টানা চতুর্থবারের মতো স্পিকার নির্বাচিত হন। এরপর সংসদ ২০ মিনিটের জন্য সংসদ মুলতবি করা হয়। এ সময় সংসদ ভবনে রাষ্ট্রপতির কার্যালয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন স্পিকারকে শপথ পড়ান। স্পিকার নির্বাচনের সময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদেরসহ সরকারি ও বিরোধী দল, স্বতন্ত্র প্রায় সব সংসদ সদস্য বৈঠকে উপস্থিত ছিলেন।

দ্বিতীয় মেয়াদে ডেপুটি স্পিকার টুকু : স্পিকার বলেন, সংসদের ডেপুটি স্পিকার পদে একটি মনোনয়ন পাওয়া গেছে। পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকুর নামে প্রস্তাবটি এনেছেন ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য এ বি তাজুুল ইসলাম। এ প্রস্তাব সমর্থন করেন পাবনা-৩ আসনের এমপি মকবুল হোসেন। পরে একটি মনোনয়পত্র পাওয়ায় কণ্ঠভোটে দিলে তা সর্বসম্মতিক্রমে পাস হয়। এ নিয়ে দ্বিতীয়বারের মতো ডেপুটি স্পিকার নির্বাচিত হলেন শামসুল হক টুকু।

৫ সদস্যের সভাপতিমণ্ডলীর নাম ঘোষণা : প্রথম অধিবেশন শুরুর পর নতুন স্পিকার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এ সময় তিনি এ অধিবেশনের সভাপতিমণ্ডলীর সদস্যদের নাম ঘোষণা করেন। তারা হলেন- ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, মোহাম্মদ সাহাবুদ্দিন, আ ফ ম রুহুল হক, হাফিজ উদ্দিন আহমেদ ও উম্মে কুলসুম স্মৃতি। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে নামের অগ্রবর্তিতা অনুসারে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদের বৈঠকের সভাপতিত্ব করবেন।

প্রধানমন্ত্রীকে স্যালুট দিলেন কল্যাণ পার্টির ইবরাহিম : মঙ্গলবার বিকেল ৩টায় সংসদ অধিবেশন শুরু হয়। অধিবেশন শুরুর কিছুক্ষণ আগে সংসদ কক্ষে প্রবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঘিয়ে রঙের জমিনে বেগুনি আঁচল ও পাড়ের জামদানি শাড়ি পরে দুপুর ২টা ৫০ মিনিটে সংসদ অধিবেশন কক্ষে প্রবেশ করেন সংসদ নেতা প্রধানমন্ত্রী। এ সময় সিটে বসার আগে প্রধানমন্ত্রীকে ঘিরে জড়ো হন সংসদ সদস্যরা। তারা সবাই সংসদ নেতাকে সালাম দেন। কল্যাণ পার্টির চেয়ারম্যান ও সাবেক সেনা কর্মকর্তা এমপি সৈয়দ মুহাম্মদ ইবরাহিম প্রধানমন্ত্রীকে দেখে স্যালুট দেন। পরে তিনিও প্রধানমন্ত্রীর সঙ্গে কুশলবিনিময় করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close