মো. জাহিদুল ইসলাম

  ৩০ মার্চ, ২০২৩

সিরিজ জিতলো বাংলাদেশ

রেকর্ডের ফুলঝুরি * লিটনের দ্রুততম ফিফটি * সর্বোচ্চ উইকেট সাকিবের

আয়ারল্যান্ডের বিপক্ষে বৃষ্টিবিঘিœত টি-টোয়েন্টি ম্যাচে তাণ্ডব চালানো ব্যাটিং প্রদর্শনের পর সাকিব আল হাসানের স্পিন জাদু। তাতে স্রেফ উড়ে গেল আইরিশরা। সফরকারীদের ৭৭ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই টি-টোয়েন্টির সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ। এবার অপেক্ষা বাংলাওয়াশের।

চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার (২৯ মার্চ) বৃষ্টির কারণে ম্যাচ নেমে আসে ১৭ ওভারে। তবু দুইশ ছাড়ায় বাংলাদেশ, ৩ উইকেটে করে ২০২ রান। পাহাড়সমান রানের বিশাল লক্ষ্য তাড়ায় নেমে আয়ারল্যান্ড করেছে ৯ উইকেটে ১২৫ রান।

দুই বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউগিনিকে ৮৪ রানে হারিয়েছিল বাংলাদেশ। সেটি ছোট ফরম্যাটে বাংলাদেশের সর্বোচ্চ রানের ব্যবধানে জয়। সেই রেকর্ড নতুন করে লেখা না হলেও বন্দরনগরীতে এদিন অনেকগুলো রেকর্ড গড়েছেন সাকিব-লিটনরা।

রানের হিসাবে টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ জয়ের রেকর্ড : আয়ারল্যান্ডের বিপক্ষে রানের হিসাবে সর্বোচ্চ জয়ের রেকর্ড গড়েছে বাংলাদেশ। আইরিশদের বিপক্ষে পাওয়া ৭৭ রানের জয় হচ্ছে রানের হিসাবে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ জয়। আগের দ্বিতীয় সর্বোচ্চ জয়টিও অবশ্য আইরিশদের বিপক্ষে। তবে সেরা জয় পাপুয়া নিউগিনির বিপক্ষে ৮৪ রানের।

লিটনের দ্রুততম ফিফটি : ব্যাট হাতে লিটন দাস সময়ের সাথেই হয়ে উঠছেন ভয়ংকর। চট্টগ্রামে ব্যাটিংয়ে নেমেই ঝড় তোলেন লিটন। মাত্র ১৮ বল খেলে তুলে নেন ক্যারিয়ারের দশম ফিফটি, যা যেকোনো বাংলাদেশি ক্রিকেটারের দ্রুততম। এই ফিফটির মাধ্যমে ১৬ বছর আগে মোহাম্মদ আশরাফুলের ২০ বলে ?দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙেন লিটন।

বাংলাদেশের দ্রুততম দলীয় ফিফটি : টি-টোয়েন্টিতে অনেকদিন পর ওপেনিংয়ে ভালো দুজন ওপেনার পেয়েছে বাংলাদেশ। লিটন দাস-রনি তালুকদারের দুর্দান্ত ব্যাটিং বাংলাদেশকে স্বস্তি দিচ্ছে। দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাত্র ২১ বলে দলীয় ফিফটি পূরণ করেন দুই ওপেনার লিটন-রনি। এর আগে ২০১৬ সালে ২৪ বলে এই আয়ারল্যান্ডের বিপক্ষেই দ্রুততম দলীয় ফিফটির রেকর্ড গড়ে বাংলাদেশ।

বাংলাদেশের দ্রুততম দলীয় শতরান : লিটন-রনির ব্যাটিয়ে এখন ওপেনিং নিয়ে খুব একটা ?দুশ্চিন্তা করতে হয় না বাংলাদেশকে। এই দুজনের ব্যাটিং দৃঢ়তায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাত্র ৪৩ বলে দলীয় শতরান পূরণ করে বাংলাদেশ। আগেরটি ছিল চলতি সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে, ৫৩ বলে।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা উদ্বোধনী জুটি : লিটন দাস ও রনি তালুকদার বাংলাদেশের ওপেনিংয়ে এখন আস্থার অন্য নাম। এই দুই ব্যাটারের ব্যাটে ভর করে একের পর এক রেকর্ড গড়ছে বাংলাদেশ। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১২৪ রানের উদ্বোধনী জুটি গড়েন লিটন-রনি, যা বাংলাদেশের সেরা। এর আগে সৌম্য সরকার ও মোহাম্মদ নাঈম শেখ ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওপেনিংয়ে ১০২ রানের জুটি গড়েন, যা ছিল এতদিন সর্বোচ্চ।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ জুটি : টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা উদ্বোধনী জুটি গড়ার দিনে আরেকটি রেকর্ডে নাম লিখিয়েছেন লিটন-রনি জুটি। ১২৪ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। যা বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে তামিমণ্ডমাহমুদউল্লাহ জুটি সর্বোচ্চ ১৩২ রান তোলেন, যা ছিল এতদিন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব : সাকিব আল হাসান কেন বিশ্বসেরা অলরাউন্ডার, সেটা আরেকবার প্রমাণ করলেন। আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪ ওভার বল করে মাত্র ২২ রান খরচ করে ৫ উইকেট তুলে নেন সাকিব। এমন দুর্দান্ত বোলিংয়ে কিউই পেসার টিম সাউদিকে ছাড়িয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন সর্বোচ্চ উইকেট উইকেট শিকারির তালিকায় সবার উপরে সাকিবের নাম। সাকিবের নামের পাশে এখন ১৩৬ উইকেট। ১৩৪ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন নিউজিল্যান্ডের পেস বোলার টিম সাউদি আর ১২৯ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন আফগান লেগ স্পিনার রশিদ খান।

বাংলাদেশকে এখন আর ছোট দল হিসেবে দেখার সুযোগ নেই- এসব রেকর্ড সেই বার্তাই দেয়।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ১৭ ওভার ২০২/৩

আয়ারল্যান্ড : ১৭ ওভার ১২৫/৯

ফল : বাংলাদেশ ৭৭ রানে জয়ী।

ম্যাচসেরা : সাকিব আল হাসান

সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close