প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ জানুয়ারি, ২০২২

সু চির চার বছরের জেল

অবৈধভাবে আমদানি করা ওয়াকিটকি রাখার মামলায় মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে ৪ বছরের সাজা ঘোষণা করেছে জান্তা আদালত। খবর রয়টার্সের।

গতকাল সোমবার লাইসেন্সবিহীন ওয়াকিটকি রাখার দায়ে দুই বছর ও করোনাভাইরাস সম্পর্কিত দুর্যোগ ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের মামলায় আরো দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে নিজের বিরুদ্ধে আনীত সব অভিযোগই অস্বীকার করে আসছেন নোবেলজয়ী সু চি। মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশনে জানা গেছে, এই শাস্তি তিনি যেখানে বন্দি আছেন সেখানে থেকে ভোগ করবেন। তবে সু চিকে কোথায় রাখা রয়েছে তা স্পষ্ট করা হয়নি।

এর আগে সামরিক বাহিনীর বিরুদ্ধে উসকানি ও কোভিড-১৯ প্রটোকল লঙ্ঘনের দায়ে ৪ বছরের সাজা প্রদান করে আদালত। তবে তার সাজার অর্ধেক কমিয়ে দেন সামরিক সরকার প্রধান মিন অং হ্লাইং। তাছাড়া গত বছরের শেষের দিকে মিয়ানমারের সামরিক বাহিনী সু চির ঘনিষ্ঠ সহযোগী ও এনএলডি দলের স্পিকার উইন হেইনকে ২০ বছরের কারাদণ্ড দেয় রাজধানী নাইপিদোতে একটি বিশেষ আদালত।

৭৬ বছর বয়সি সু চির বিরুদ্ধে আরো একাধিক মামলার বিচারকাজ চলছে। সব রায় তার বিরুদ্ধে গেলে বাকি জীবন কারাগারে কাটাতে হতে পারে। গত ১ ফেব্রুয়ারি সামিরক বাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close