কুমিল্লা প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০২১

কুমিল্লায় রেলমন্ত্রী

সব রেললাইনকে ডুয়েলগেজ করা হবে

নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা পর্যন্ত রেললাইন করার পরিকল্পনা আছে সরকারের। গত তিন বছর মন্ত্রণালয়ের দায়িত্বে আছি। কিন্তু কুমিল্লার কেউ নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা রেললাইন করার বিষয়টি উত্থাপন করেননি। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নে বিশ্বাসী। কুমিল্লার মানুষ চাইলে নারায়ণগঞ্জ-কুমিল্লা রেললাইন হয়ে যেত। এতে ঢাকা-চট্টগ্রাম রেলপথের দূরত্ব প্রায় ৭০ কিলোমিটার কমে আসত।

গতকাল শনিবার আখাউড়া-লাকসাম ৭২ কিলোমিটার ডাবললাইন ডুয়েলগেজ প্রকল্পের কুমিল্লা-লাকসাম অংশের ২৪ কিলোমিটারের উদ্বোধনী অনুষ্ঠানে কুমিল্লা রেলওয়ে স্টেশনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী এসব কথা বলেন। এ দিন দুপুর ১২টায় চট্টগ্রাম অভিমুখী মহানগর এক্সপ্রেস ট্রেনটির মাধ্যমে ডুয়েলগেজের উদ্বোধন করা হয়।

মন্ত্রী আরো বলেন, যোগাযোগব্যবস্থার উন্নয়ন মানে সড়কপথের উন্নয়ন নয়। যোগাযোগব্যবস্থার উন্নয়ন বলতে সমন্বিত যোগাযোগব্যবস্থার উন্নয়নকে বোঝায়। সরকার সমন্বিত উন্নয়ন ব্যবস্থার উন্নয়নের দিকে মনোনিবেশ করেছেন। মিটারগেজ ট্রেনের প্রয়োজনীয়তা কমে আসছে। তাই সারা দেশের রেলপথকে ডুয়েলগেজে রূপান্তর করা হবে। দোহাজারী থেকে কক্সবাজার ডুয়েলগেজ লাইনের কাজ চলছে। চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্তও ডুয়েলগেজ করা হবে। ২০১১ সালে রেলপথ মন্ত্রণালয় গঠনের পর থেকে রেলে ব্যাপক উন্নয়ন হচ্ছে। পদ্মা সেতুতে রেললাইন হচ্ছে, বঙ্গবন্ধু সেতুতে রেললাইন হয়েছে, খুলনা-মোংলা রেলাইন হয়েছে, ভাঙ্গা-মাওয়া সেতুতে রেললাইন হবে, মেট্রোরেলের কাজও শেষ হয়েছে। আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডাবললাইন ডুয়েলগেজের কাজ ২০২৩ সালের জুনের মধ্যে শেষ হবে। যার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রী আরো বলেন, একটা শক্তি আছে, যারা দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায়। তাদের সঙ্গে আজ কেউ নেই। তাদের রাজনীতি পরিহাসের বস্তুতে পরিণত হয়েছে।

কুমিল্লার মানুষ অনেক ভাগ্যবান। পৃথিবীতে কুমিল্লার মানুষের বিচরণ রয়েছে। তারা চাইলে এক হয়ে কুমিল্লার উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য মো. আবুল হাসেম, রেলপথ সচিব সেলিম রেজা, রেলওয়ের প্রধান প্রকৌশলী সুবক্ত গিন ও ম্যাক্সের প্রধান প্রকৌশলী গোলাম আহমেদ।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close