মাদারীপুর প্রতিনিধি

  ০৫ মে, ২০২৪

ঢাকা-শিবচর কমিউটার ট্রেন চালু

ঢাকার সঙ্গে রাজবাড়ী, ভাঙ্গা ও শিবচরের যোগাযোগব্যবস্থা আরো সহজ করতে উদ্বোধন করা হয়েছে দুটি কমিউটার ট্রেন। আজ রবিবার সকাল থেকে যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু হবে। গতকাল শনিবার মাদারীপুরের শিবচরে সকালে এক অনুষ্ঠানে ট্রেন দুটির উদ্বোধন ঘোষণা করেন রেলপথমন্ত্রী মো. জিল্লুল হাকিম। তিনি মন্ত্রী চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীকে সঙ্গে নিয়ে যৌথভাবে ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেনের উদ্বোধন করেন।

এ সময় মন্ত্রী বলেন, নবনির্মিত ঢাকা-যশোর রেললাইনও আগামী দুই মাসের মধ্যে উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে যশোর সংযুক্তকারী ১৬৯ কিলোমিটার রেললাইন উদ্বোধন করবেন। প্রায় ৪০ হাজার কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা-যশোর রেললাইন নির্মাণের সবচেয়ে বড় প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ রেলওয়ে। প্রধানমন্ত্রী গত বছর ঢাকা-ভাঙ্গা রেললাইন উদ্বোধন করেন। রেলমন্ত্রী জানান, ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত একটি রেললাইন বানানো হবে। সেটি আটটি জেলাকে যুক্ত করবে। কিন্তু এই অঞ্চলের মাটি ভালো না। তাই পুরো লাইনটি হবে এলিভেটেড।

জিল্লুল হাকিম আরো বলেন, ‘আমরা চিন্তা করছি, রেলে বর্তমানে দুটি জোন রয়েছে। আরো দুটি জোন তৈরি করা হবে। এর একটি হবে ভাঙ্গা-ফরিদপুর। এটির জোনাল অফিস হবে ভাঙ্গায়। এতে করে ভাঙ্গায় রেলের সেবা আরো বাড়বে। ঢাকা-ভাঙ্গা রুটে ১২১ ও ১২৪ নম্বর ট্রেনটির নাম প্রস্তাব করা হয়েছে ভাঙ্গা এক্সপ্রেস। আর ভাঙ্গা-রাজবাড়ী রুটে ১২২ ও ১২৩ নম্বর ট্রেনের নাম নির্ধারণ করা হয়েছে চন্দনা এক্সপ্রেস। ট্রেনটিতে ২৪টি প্রথম, ৪৪টি শোভন চেয়ার এবং ৪২৪টি শোভন শ্রেণির আসনব্যবস্থা থাকবে। উভয় পথে ভাঙ্গা জংশন, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রাবিরতি থাকবে। সাপ্তাহিক বন্ধ শুক্রবার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close