বিনোদন প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২৪

রাইসার গানে মুগ্ধ মীরানা জামান

মীরানা জামান, বাংলাদেশের একজন কিংবদন্তি অভিনেত্রী। অভিনয়ের দুনিয়ায় আসার কোনো ইচ্ছে না থাকলেও একসময় সিনেমায় অভিনয় শুরু করেন তিনি। অভিনয়ে দীর্ঘ পথচলায় তিনি আজ পরিণত হয়েছেন জীবন্ত কিংবদন্তিতে। তবে বেশ কয়েক বছর হলো তিনি অভিনয়ে নিয়মিত নেই। কারণ কিছুটা অসুস্থ তিনি। তাই রাজধানীর মোহাম্মদপুরের আদাবরে নিজ বাসাতেই সময় কাটছে তার।

এদিকে গত ২৫ ডিসেম্বর ছিল মীরানা জামানের ৮৯তম জন্মদিন। এই বয়সেও তিনি বেশ ভালো আছেন। নিজে হাঁটতে পারছেন, নিজেই নিজের খেয়াল রাখতে পারছেন, ঠিকঠাকমতো খাওয়া দাওয়া করতে পারছেন- এটাই যেন তার কাছে অনেক বড় বিষয়। মীরানা জামান বলেন, এই বয়স পর্যন্ত তো অনেকে বাঁচেও না। আল্লাহ তো তাকে বাঁচিয়ে রেখেছেন। জন্মদিনে তেমন কিছু করা না হলেও জন্মদিনের ক্ষণকে স্মরণ করে গেল ২১ জানুয়ারি তার বাসাতেই ছোট্ট ঘরোয়া আয়োজন করা হয়। মূলত অভি মঈনুদ্দীনের উদ্যোগেই এই আয়োজন করা হয়। দেশের রাজনৈতিক পরিস্থিতি, নির্বাচন এবং আরো অন্য আনুষঙ্গিক বিষয়- সবমিলিয়ে জন্মদিনের সময়টা পেরিয়ে গেলেও জন্মদিন উপলক্ষেই মীরানা জামানের সঙ্গে সময় কাটানো হয়।

সেদিন সন্ধ্যায় মীরানা জামানের বাসার প্রতিবেশী এই প্রজন্মের শিল্পী রাইসা তাকে জন্মদিন উপলক্ষে পুরোনো দিনের গান গেয়ে শোনান। রাইসার কণ্ঠে গান শুনে ভীষণ খুশি হন তিনি। গান শেষে গল্প, আড্ডায় মেতে ওঠেন মীরানা জামান, অভি মঈনুদ্দীন, রাইসা, রাইসার বোন প্রত্যাশা ও ছোট্ট মুশফিক। মীরানা জামান বলেন, ‘জন্মদিন চলে গেলেও যারা জানেন তারা দেরিতে হলেও শুভেচ্ছা জানাচ্ছেন। দেরিতে হলেও অভি এসেছে। আমার খুব ভালো লেগেছে। অভি সব সময়ই আমার খোঁজখবর রাখে।

রাইসা বলেন, ‘আমার পরম সৌভাগ্য এমন একজন মহান শিল্পীকে আমি গান শোনাতে পেরেছি। জীবনে এমন ক্ষণ আসবে এটা কল্পনাও করিনি। ধন্যবাদ অভি ভাইকে আমাকে এমন সুযোগ করে দেওয়ার জন্য। ভীষণ কৃতজ্ঞ তার কাছে।’

করটিয়ার সৈয়দ বাড়িতে ১৯৩৬ সালের ২৫ ডিসেম্বর মীরানা জামানের জন্ম। তার বাবা সৈয়দ বদরুদ্দোজা, মা মাহমুদা খাতুন। ১৯৫০ সালের ২৭ আগস্ট কাজী মোহাম্মদ আকতারুজ্জামানের সঙ্গে তার বিয়ে হয়। বিয়ের পর ১৯৬২ সালের বেতারে নাট্যকণ্ঠশিল্পী হিসেবে মিডিয়ায় তার পথচলা শুরু। টেলিভিশনে তিনি প্রথম অভিনয় করেন মোস্তফা মনোয়ারের নির্দেশনায় একটি নাটকে। টিভিতে তার অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ‘ঘরোয়া’। চলচ্চিত্রে তিনি প্রথম অভিনয় করেন নায়ক রহমানের নির্দেশনায় ‘যাহা বাজে সাহনাই’ চলচ্চিত্রে। এতে তিনি প্রয়াত অভিনেতা সিরাজুল ইসলামের বোনের চরিত্রে অভিনয় করেছিলেন। তবে ই আর খানের নির্দেশনায় ১৯৭০ সালে মুক্তিপ্রাপ্ত ‘সন্তান’ চলচ্চিত্রে মা হিসেবে অভিনয় করে সে সময় বেশ প্রশংসিত হয়েছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close