বিনোদন প্রতিবেদক

  ০৭ ডিসেম্বর, ২০২২

অভির কথা ও সুরে কাঙ্গালিনী সুফিয়া

বাংলাদেশের ফোক গানের জনপ্রিয় শিল্পী কাঙ্গালিনী সুফিয়া। এবার দীর্ঘদিন পর নতুন কোনো মৌলিক গানে কণ্ঠ দিচ্ছেন। ‘পরাণের বান্ধবরে বুড়ি হইলাম তোর কারণে’ গানখ্যাত এই সংগীতশিল্পীর জন্য ফোক ঘরানার নতুন একটি গান লিখেছেন ও সুর করেছেন সাংবাদিক অভি মঈনুদ্দীন।

গত সোমবার রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে কাঙ্গালিনী সুফিয়া, তার মেয়ে পুষ্পের সঙ্গে এ ব্যাপারে চূড়ান্ত কথা হয় অভি মঈনুদ্দীনের। তখন কথা বলতে বলতে অভি মঈনুদ্দীন তার লেখা ও সুর করা গানটি গেয়ে শোনান কাঙ্গালিনী সুফিয়াকে। গানের কথা ও সুর সুফিয়ার পছন্দ হলে তিনি গানটি গাওয়ার আশা ব্যক্ত করেন। অভি জানান, গানটির সংগীত পরিচালনা করবেন ইউসুফ আহমেদ খান।

কাঙ্গালিনী সুফিয়া বলেন, ‘সোমবারই অভির সঙ্গে আমার কথা হয়। আমার জন্যই নতুন মৌলিক গান করার উদ্যোগ নিয়েছেন অভি। শাহবাগে দুপুরের খাবার খেতে খেতে গান নিয়ে কথা বলি। অভি সেখানে বসেই গানের কথা লিখলেন এবং সুর করলেন। আমাকে শোনালেন। আমার খুব ভালো লেগেছে তার গানের কথা ও সুর। ইউসুফ কিছুদিন আগে আমার একটি গানের প্রজেক্টের মিউজিক ভিডিও নির্দেশনা দিয়েছেন। তাকে আমার ভালো লেগেছে। আশা করছি অভির কথা সুরে ইউসুফের সংগীত পরিচালনায় আমি আরেকটি নতুন ভালো মৌলিক গান পেতে যাচ্ছি।’

অভি মঈনুদ্দীন বলেন, ‘আমি তো আসলে গান লেখায় বা সুর করায় নিয়মিত তেমন কেউ নই। আমি সাংবাকিতা পেশাকেই গুরুত্ব দিয়ে কাজ করি মনে প্রাণে। তবে কাঙ্গালিনী সুফিয়া আপার সঙ্গে কথা বলতে বলতে গানের লাইন আর সুরের সৃষ্টি। এরপর তাকে শোনালাম, তিনিও গানটি গাইতে আগ্রহ প্রকাশ করলেন। চলতি মাসের মধ্যে ইনশাআল্লাহ গানটির রেকর্র্ডিংয়ের কাজ সম্পন্ন হবে।’

কাঙ্গালিনী সুফিয়ার নাম কাঙ্গালিনী রাখেন মোস্তফা মনোয়ার। তার জন্মস্থান ফরিদপুরের রাজবাড়ি হলেও বর্তমানে তিনি তার একমাত্র সন্তান পুষ্পকে নিয়ে সাভারে থাকেন। কাঙ্গালিনী সুফিয়ার ভাষ্যমতে এই মুহূর্তে প্রচণ্ড অর্থ কষ্টে আছেন তিনি। নিজের শারীরিক অবস্থাও খুব বেশি ভালো না। নিজের ওষুধ খরচ, সংসারের আনুষঙ্গিক অন্যান্য খরচ সবমিলিয়ে বেঁচে থাকাটাই যেন তার কাছে এখন অনেক সংগ্রামের। নিয়মিত স্টেজ শো বা টিভি শো করতে পারলে স্বাচ্ছন্দ্যে চলতে পারতেন তিনি- এমনটাই বললেন কাঙ্গালিনী সুফিয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close