বিনোদন প্রতিবেদক

  ৩০ নভেম্বর, ২০২২

মীর সাব্বিরের পরিচালনায় ‘রেমিট্যান্স যোদ্ধা’

যারা দেশের বাইরে যেতে চান বিশেষত মধ্যপ্রাচ্যে যারা যেতে আগ্রহী, সেখানে যাওয়ার আগে তাদের নানা বিষয়ে সচেতনতা তৈরি করা এবং দেশের অর্থনীতিতে রেমিট্যান্স যোদ্ধাদের ভূমিকা নিয়ে জনপ্রিয় অভিনেতা, নাটক ও চলচ্চিত্র পরিচালক মীর সাব্বির আট মিনিটের একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন। নাম দিয়েছেন ‘রেমিট্যান্স যোদ্ধা’। এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্যও তার নিজের। এরই মধ্যে তথ্যচিত্রটি নির্মাণের কাজ শেষ করেছেন তিনি।

মীর সাব্বির বলেন, ‘একজন অভিনেতা হিসেবে আমার দায়বদ্ধতার জায়গা থেকে নানা সামাজিক কাজে অংশগ্রহণ করে থাকি। শুধু অংশগ্রহণ বললে ভুল হবে, আমি নিজেও সেসব কর্মকাণ্ডে অর্থনৈতিকভাবে সম্পৃক্ত থাকি। আমি মনে করি একজন শিল্পী হিসেবে শুধু নাটকের মধ্য দিয়েই নয় সরাসরি মানুষের সঙ্গে মিশে গিয়ে তাদের পাশে থেকেও তাদের জন্য নানাভাবে এগিয়ে যেতে হবে। তো, এই রেমিট্যান্স যোদ্ধা-তথ্যচিত্রটি এমনই একটি কাজ আমার। অনেকেই দেশের বাইরে বিশেষত মধ্যপ্রাচ্যে কাজের আশায় যেতে গিয়ে পাসপোর্ট জটিলতা, মেডিকেলবিষয়ক জটিলতাসহ আরো নানা জটিলতার মুখোমুখি হন। সেই বিষয়ে এখানে নানা ধরনের তথ্য তুলে ধরা হয়েছে। পাশাপাশি বাংলাদেশের অর্থনীতিতে রেমিট্যান্স যোদ্ধাদের কত বড় যে ভূমিকা রয়েছে তাও তুলে ধরা হয়েছে। সব মিলিয়ে এটি নির্মাণ করতে গিয়ে আমি অন্য একটা পৃথিবী দেখেছি, যা সম্পর্কে আমার আসলে বিশদ জানা ছিল না। তাই এটি সবারই একবার হলেও দেখা উচিত। কারণ কারো পরিবার কিংবা পরিবারের কোনো মানুষ যেন কোনা বিপদের মুখোমুখি না হন।’

মীর সাব্বির পরিচালিত প্রথম সিনেমা ‘রাত জাগা ফুল’। কিছুদিনের মধ্যেই ঘোষণা আসতে পারে ২০২১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের। অনেকেই আশা করছেন মীর সাব্বিরের ‘রাত জাগা ফুল’ সিনেমাটিও কয়েকটি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close