reporterঅনলাইন ডেস্ক
  ১২ জানুয়ারি, ২০২৪

দেশের সমৃদ্ধি-অগ্রগতি অব্যাহত থাকুক

‘স্মার্ট’ বাংলাদেশের চমক জাগানিয়া স্বপ্ন দেখিয়ে ফের সরকার গঠন করল প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ। আর এর মাধ্যমে শুরু হলো ডিজিটাল বাংলাদেশ, সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ- প্রত্যয় বাস্তবায়ন শেষে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের পথে সরকারের টানা চতুর্থ দফার যাত্রা। গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করে আওয়ামী লীগ।

বাংলাদেশে অতীতের যেকোনো নির্বাচনের চেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের অনন্য বৈশিষ্ট রয়েছে। বিএনপি-জামায়াতসহ কয়েকটি দল এই নির্বাচন বর্জন ও প্রতিরোধের ঘোষণা দেয়। ট্রেন, বাস ও ভোটকেন্দ্রসহ বিভিন্ন স্থাপনায় আগুন দিয়ে ভোটারদের মধ্যে ভীতি সৃষ্টির চেষ্টা করে তারা। কিন্তু সব ষড়যন্ত্র ও নাশকতা উপেক্ষা করে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের দৌড়ঝাঁপ ও বিএনপিসহ কিছু রাজনৈতিক দলের নির্বাচন প্রতিহত করার হুমকি-ধমকিসহ নানামুখী তৎপরতার কারণে নির্ধারিত সময়ে জাতীয় সংসদ নির্বাচন হবে কি না, এ নিয়ে কিছুটা সংশয় ছিল। এমন পরিস্থিতিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে সংবিধান অনুসারে নির্বাচনের তফসিল ঘোষণা করে ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে সমর্থ হয় নির্বাচন কমিশন। শেষ পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয় এটাই স্বস্তির বিষয়।

নতুন সরকারের জন্য দুর্নীতি মোকাবিলা, সুশাসন প্রতিষ্ঠা এবং অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখাকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। কর্মসংস্থানকেও গুরুত্ব দিতে হবে সরকারকে। ব্যাংকিং খাতে সুশাসন নিয়ে প্রশ্ন আছে। এ ছাড়া লেনদেনে ভারসাম্য এনে ডলার বাজারে স্বাভাবিক করার চ্যালেঞ্জ থাকছে শেখ হাসিনার সামনে। ইতিবাচক দিক হচ্ছে টানা ১৫ বছর ক্ষমতায় থাকায় সরকারের উন্নয়ন কর্মকাণ্ডগুলো দৃশ্যমান হয়েছে। আওয়ামী লীগের টানা তৃতীয় মেয়াদে অবকাঠামো খাতে স্বপ্নের পদ্মা সেতু, ঢাকায় মেট্রোরেল আর কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের মতো যুগান্তকারী সব প্রকল্প বাস্তবায়ন হতে দেখেছে বাংলাদেশ। শেখ হাসিনা বরাবরই বলেছেন, তিনি চ্যালেঞ্জ নিতে ভয় পান না। দেশের মানুষও তার ওপর সেই আস্থা রেখেছে।

সরকারকে দেশের সমৃদ্ধি-অগ্রগতি অব্যাহত রাখায় বিশেষভাবে জোর দিতে হবে। সে কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও বলেছেন। ১০ জানুয়ারি ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ওইদিন রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত বিশাল জনসভায় তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি আওয়ামী লীগ আজকে ক্ষমতায় ফিরেছে বলেই বাংলাদেশের যে অগ্রযাত্রা, সেই অগ্রযাত্রা আর কেউ ব্যাহত করতে পারবে না।’ শেখ হাসিনা আরো বলেন, ‘আমাদের দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। আমরা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব। যে বাংলাদেশের প্রতিটি মানুষ শিক্ষা-দীক্ষা এবং প্রযুক্তি ব্যবহারে স্মার্ট হবে। ইনশাআল্লাহ উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলব। বাংলাদেশের মানুষের ভাগ্য নিয়ে আর কেউ ছিনিমিনি খেলতে পারবে না।’

জনগণের শক্তিই যে বড় শক্তি সেটা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আবার প্রমাণিত হয়েছে। আওয়ামী লীগ বিপুল ভোটে নিরঙ্কুশ বিজয় লাভ করেছে। নতুন নির্বাচিত এই সরকারের কাছে জনগণের প্রত্যাশাও কম নয়। জনগণের প্রত্যাশা পূরণে যে নির্বাচনী ইশতেহার দেওয়া হয়েছে তা বাস্তবায়নে সরকার আন্তরিক থাকবে বলেই আমাদের বিশ্বাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close